ভিডিও

কুড়িগ্রামে এইচআইভি এইডস আক্রান্ত রোগীর সংখ্যা ১৫

প্রকাশিত: মে ১৩, ২০২৪, ০৭:৫৯ বিকাল
আপডেট: মে ১৩, ২০২৪, ০৭:৫৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

কুড়িগ্রাম জেলা প্রতিনিধি : কুড়িগ্রামে এইচআইভি-এইডস টেস্ট ও কাউন্সিলিং’র উপর দু’দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (১৩ মে) দুপুরে সিভিল সার্জন হলরুমে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিবিএল এন্ড এএসপি’র লাইন ডিরেক্টর ডা. মাহফুজার রহমান মুকুল।

প্রশিক্ষক ডা. আব্দুল ওয়াদুদ জানান, এখন পর্যন্ত কুড়িগ্রামে ১৫জন এইচআইভি এইডস রোগী শনাক্ত করা হয়েছে। যাদের বেশিরভাগ বিদেশে অবস্থান করছেন। গত বছর সারাদেশে নতুনভাবে ১ হাজার ২৭৬জন এইচআইভি এইডস রোগী শনাক্ত হয়েছে।

অনুষ্ঠানে সিভিল সার্জন ডা. মঞ্জুর-এ-মোর্শেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন- জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, সাংবাদিক হুমায়ুন কবির সূর্য, ন্যাশনাল এইডস/এসটিডি কন্ট্রোল প্রোগ্রাম’র প্রোগ্রাম ম্যানেজার ও প্রশিক্ষক ডা. আব্দুল ওয়াদুদ প্রমুখ। প্রশিক্ষণে সিনিয়র স্টাফ নার্স, মেডিকেল টেকনোলজিস্ট ও স্বাস্থ্যকর্মীসহ ৫০জন অংশগ্রহণ করেন।

লাইন ডিরেক্টর ডা. মাহফুজার রহমান মুকুল জানান, প্রতি ১৫হাজার মানুষের মধ্যে একজন এইচআইভি এইডস রোগী পাওয়া যায়। ফলে সকলকে এই ধরণের পরীক্ষার আওতায় আসতে হবে। দেশে বগুড়া ও রাজশাহীতে এইডস রোগীর চিকিৎসা সেবা দেয়া হয়।

এছাড়াও দিনাজপুর জেলার হিলিতে এইডস টেস্টেরও ব্যবস্থা রয়েছে। জনসচেতনা বাড়ানো, পরীক্ষা নিরীক্ষা করা ও এইচআইভি এইডস রোগীদের ভীতি কমিয়ে স্বাভাবিক জীবন যাপনে ফিরিয়ে আনতে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS