ভিডিও

রাজারহাটে পলিথিনে বেবী তরমুজ চাষ করে সফল চাষি লাভলী

প্রকাশিত: মে ২৮, ২০২৪, ০৮:১৪ রাত
আপডেট: মে ২৮, ২০২৪, ০৮:১৪ রাত
আমাদেরকে ফলো করুন

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের রাজারহাটে  পরিবেশবান্ধব পলিথিন দিয়ে পরীক্ষামূলকভাবে উঁচু জমিতে গ্রীষ্মকালীন বেবী তরমুজ চাষ করে সফল চাষি হয়েছে লাভলী বেগম।  মাত্র তিন মাসের মধ্যে ৩৫ হাজার টাকা খরচ করে দেড় লাখ টাকা আয় করতে পেরে খুশি তিনি।

জানা যায়, উপজেলার ছিনাই ইউনিয়নের মীরেরবাড়ী এলাকার রাজমিস্ত্রী শফিকুল ইসলাম স্বপনের স্ত্রী লাভলী বেগম নিজেই পরিবেশবান্ধব পলিথিন দিয়ে পরীক্ষামূলকভাবে উঁচু জমিতে গ্রীষ্মকালীন বেবী তরমুজ চাষ করে ব্যাপক সাড়া ফেলেছেন। কলেজ পড়ুয়া মেয়ে ও স্কুল পড়ুয়া ছেলের খরচ মেটাতে শফিকুল ইসলাম স্বপন ঢাকাসহ বিভিন্ন এলাকায় গিয়ে রাজমিস্ত্রীর কাজ করেন।

স্বামীর অনুপস্থিতে লাভলী বেগম তার ২০শতক জমিতে এবার ব্লাক ডায়মন্ড কালারের বেবী তরমুজ চাষ করে সাড়া ফেলে দিয়েছেন। লাভলী বেগম জানান, স্বল্প সময়ে মালচিং পদ্ধতিতে সুস্বাধু তরমুজ চাষে আরডিআরএস নামে একটি বেসরকারি সংস্থা আর্থিকভাবে সহযোগিতা করছেন।

তাদের কাছে প্রশিক্ষণ ও পরামর্শ নিয়ে জমি তৈরি, সার ও বীজ কেনায় তিনি ১৫ হাজার টাকা সহায়তা পান। এরপর ফেন্সিং তৈরি করতে তার নিজের খরচ হয় প্রায় ২০ হাজার টাকা। সবমিলিয়ে ৩৫হাজার টাকা খরচ করে তিনি তরমুজ চাষ করে সাফল্যের মুখ দেখেছেন।

রাজমিস্ত্রী শফিকুল ইসলাম স্বপন জানান, বাড়িতে এসে কালো রঙের তরমুজ বৃদ্ধি হতে দেখে খুব আনন্দ পেয়েছি। পাইকারদের সাথে কথা হয়েছে তারা ৩৫টাকা কেজি দরে তরমুজ কিনতে আগ্রহ প্রকাশ করেছেন। জমিতে প্রায় এক এগারোশ’ তরমুজ আছে। গড়ে ৫ কেজি করে ওজন হবে। এতে খরচ মিটিয়ে দেড় লাখ টাকার মতো আয় হবে।

বেবী তরমুজ চাষে সাফল্য পাওয়ায় অনেকে শুধু দেখতে নয় চাষের কায়দা কানুনও জানতে এসেছেন। 
বিষয়টি নিয়ে রাজারহাট উপজেলা কৃষি অফিসার সাইফুন্নাহার সাথী জানান, বর্তমানে উচ্চমূল্য ফসলের মধ্যে তরমুজ একটি অন্যতম ফসল।

তরমুজ মূলত চরাঞ্চলের ফসল। কুড়িগ্রামে প্রায় সাড়ে ৪শ’ চরাঞ্চল রয়েছে। কৃষকদের চাষাবাদ প্রযুক্তি সম্পর্কে ধারণা প্রদান করা হলে ব্যাপকভাবে এর সম্প্রসারণ ঘটতে পারে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS