ভিডিও

বোচাগঞ্জে মাচা পদ্ধতিতে লাউ চাষে লাভবান হচ্ছেন চাষিরা

প্রকাশিত: জুন ০৮, ২০২৪, ০৭:৪২ বিকাল
আপডেট: জুন ০৮, ২০২৪, ০৭:৪২ বিকাল
আমাদেরকে ফলো করুন

বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : কৃষি নির্ভরশীল ও সবজি খ্যাত দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলায় মাচা পদ্ধতিতে বেড়েছে লাউয়ের আবাদ। উপজেলার সেতাবগঞ্জ পৌরসভাধীন মুশিদহাট ফার্ম সংলগ্ন জমিতে মাচা পদ্ধতিতে সল্প সময়ে লাউ আবাদ করে আর্থিকভাবে লাভবান হয়েছেন বেশ কয়েকজন কৃষক। মাচায় কীটনাশক ছাড়া লাউ উৎপাদিত হওয়ায় এর চাহিদা এখন দেশজুড়ে।

উপজেলার ৪ জন কৃষক তোফা, মোস্তফা হোসেন, হাবিবুর রহমান ও আনিসুর রহমান মাস দুয়েক আগে সেতাবগঞ্জ চিনিকলের আওতাধীন মুশিদহাট ফার্মের ১০ একর জমি লিজ নিয়ে মাচা পদ্ধতিতে নাইস গ্রীন জাতের লাউ চাষ শুরু করে। কৃষক তোফা জানান, তারা জমিতে আবাদ শুরু করার মাত্র ৬০ দিনের মাথায় বাজারে লাউ বিক্রি শুরু করে।

প্রথমদিনে ৬/৭ হাজার লাউ পাইকারের কাছে বিক্রি করে। সপ্তাহের ৫দিন মাচা থেকে লাউ পাড়া হচ্ছে এভাবে আরো ৭ থেকে ৮ সপ্তাহ লাউ পাড়া হবে। ১০ একর জমি থেকে ৩ লাখ লাউয়ের ফলন পাবেন বলে আশাবাদি লাউ চাষিরা। প্রতিটি লাউ ১২ থেকে ১৫ টাকা দরে পাইকারের কাছে বিক্রি করার পরও সব খরচ বাদ দিয়ে ১৫ থেকে ২০ লাখ টাকা লাভ করার আশা করছেন তারা।

লাউচাষি আনিসুর জানান, মুশিদহাট ফার্ম এলাকায় ১০ একর জমিতে মাচা পদ্ধতিতে লাউয়ের আবাদ করায় এখানে ১৫/২০ মানুষের কর্মসংস্থান হয়েছে। লাউয়ের গাছ লাগানো থেকে শেষ পর্যন্ত পরিচর্যা কাজে নিয়োজিত এসব মানুষরা কাজ পেয়ে খুশি।

বোচাগঞ্জ কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় লাউয়ের পাশাপাশি বিভিন্ন সবজির চাষ দিন দিন বাড়ছে। ধান, ভুট্টা, গম এর পাশাপাশি জমিতে করলা, লাউ, পটল, ভেন্ডি, মিষ্টি কুমড়া, বেগুনসহ বিভিন্ন সবজি চাষে ঝুকছে এলাকার কৃষকরা। স্থানীয় বাজার চাহিদা পূরণ করে দেশের বিভিন্নস্থানে বোচাগঞ্জের লাউসহ অন্যান্য সবজি বিক্রি হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS