ভিডিও

নিরাপদ খাদ্য নিশ্চিতে জনসচেতনতা সৃষ্টিসহ সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে : জাকির হোসেন সরকার এমপি

প্রকাশিত: জুলাই ১০, ২০২৪, ০৬:৩০ বিকাল
আপডেট: জুলাই ১০, ২০২৪, ০৬:৩০ বিকাল
আমাদেরকে ফলো করুন

মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি : রংপুর-৫ আসনের এমপি জাকির হোসেন সরকার বলেছেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হলে জনসচেতনতা সৃষ্টিসহ সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। প্রয়োজনে আইনের আওতায় এনে শাস্তি দেওয়া হবে।

তবুও অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল খাবার উৎপাদন ও বাজারজাত করতে দেওয়া হবে না। আজ বুধবার (১০ জুলাই) রংপুরের মিঠাপুকুর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত নিরাপদ খাদ্য বিষয়ক জেলা পর্যায়ের কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মিঠাপুকুর উপজেলা প্রশাসন ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আয়োজনে কর্মশালায় জাকির হোসেন সরকার এমপি খাদ্য উৎপাদনকারী ও খাবার ব্যবসায়ীদের ভেজাল ও দূষিত খাবার কেনাবেচা থেকে বিরত থাকার আহবান জানান।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) আবু নূর মো. শামছুজ্জামান বলেন, আমরা জীবন বাঁচাতে খাবার খাই। কিন্তু ওই খাবার যদি নিরাপদ না হয়, তাহলে জীবন ঝুঁকিতে পড়ে যায়। তিনি বলেন, খোলা আকাশের নিচে যত্রতত্র তৈরি ও বিক্রি করা খাবারের ৯০ শতাংশ খাবার দূষিত এবং স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। প্রতিবছর দূষিত খাবার খেয়ে সারা বিশ্বে ৪ লাখ ২০ হাজার মানুষ মারা যান।

তিনি সস্তা ও যত্রতত্র তৈরি করা রঙ মিশ্রিত খাবার পরিহার করার জন্য সকলের প্রতি আহবান জানিয়ে বলেন, মোটা চাল কেটে চিকন করায় পুষ্টিগুণ থাকে না এবং ১৮ লাখ থেকে ২০ লাখ মেট্রিক টন চাল নষ্ট হয়ে যায়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা বিকাশ চন্দ্র বর্মনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আরও আলোচনা করেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নিরঞ্জন চন্দ্র মহন্ত ও শামীমা আখতার জেসমিন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS