ভিডিও

পাবনার সুজানগরের গাজনার বিলে চায়না দুয়ারি ও বেড়জাল দিয়ে পোনা মাছ নিধন

প্রকাশিত: জুলাই ২৮, ২০২৪, ১০:০৬ রাত
আপডেট: জুলাই ২৮, ২০২৪, ১০:০৬ রাত
আমাদেরকে ফলো করুন

সুজানগর (পাবনা) প্রতিনিধি : পাবনার সুজানগরের গাজনার বিলে অবাধে নিষিদ্ধ চায়না দুয়ারি, বেড়, কারেন্ট ও খড়া জাল দিয়ে পোনা ও মা মাছ নিধন করা হচ্ছে। এসব মাছ প্রকাশ্যে হাট-বাজারে বিক্রি করলেও দেখার কেউ নেই।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলায় ঐতিহাসিক গাজনার বিল, মতিয়ার বিল এবং বিল গন্ডহস্তিসহ ছোট বড় ৮/১০টি বিল রয়েছে। চলতি বর্ষা মৌসুমে ওই সকল বিলে বর্ষার নতুন পানির সাথে প্রচুর পরিমাণে পোনা ও মা মাছ আসছে। তাছাড়া সরকারিভাবেও বিলগুলোতে বিপুল পরিমাণ পোনা মাছ অবমুক্ত করা হয়। কিন্তু কতিপয় অসাধু মৎস্যজীবী ও মৎস্য শিকারি হাট-বাজার থেকে নিষিদ্ধ চায়না দুয়ারি, বেড়, কারেন্ট ও খড়া জাল কিনে বিল থেকে অবাধে মা ও পোনা মাছ নিধন করছে।

বিলপাড়ের উলাট গ্রামের হেলাল শেখ বলেন, এলাকার মৎস্যজীবী ও মৎস্য শিকারিরা স্থানীয় সুফলভোগীদের সাথে যোগসাজসে প্রতিদিন দুপুরে, সন্ধ্যা রাতে এবং ভোর রাতে অবাধে পোনা ও মা মাছ নিধন করে থাকে। বিশেষ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পোনা ও মা মাছ নিধন বন্ধে তেমন কোন পদক্ষেপ গ্রহণ না করায় প্রতিদিন শত শত মৎস্যজীবী ও মৎস্য শিকারি নিষিদ্ধ ওই জাল দিয়ে বিল থেকে ছেঁকে মাছ শিকার করছে। এতে শুষ্ক মৌসুমে বিল মাছ শূন্য হয়ে পড়তে পারে বলে এলাকার সচেতন মহল মনে করছেন।

এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা নূর কাজমীর জামান খান বলেন, মা ও পোনা মাছ নিধন বন্ধে প্রায়ই বিলে বিশেষ অভিযান পরিচালনা করে জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হচ্ছে। প্রয়োজনে আরও অভিযান পরিচালনা করে ওই সকল মৎস্য শিকারিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS