ভিডিও

সংসদ সদস্য আজিম খুন

প্রকাশিত: মে ২৬, ২০২৪, ০৬:১৭ বিকাল
আপডেট: মে ২৬, ২০২৪, ০৬:১৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

দেশে বসে কিলিং মিশনের নিশ্চিদ্র ছক সাজিয়ে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে পশ্চিমবঙ্গের কলকাতায় নিয়ে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। কলকাতার নিউটাউন এলাকার সঞ্জীবা গার্ডেনস নামের একটি অ্যাপার্ট মেন্টের ভাড়া করা ফ্লাটে তাকে পরিকল্পিতভাবে খুন করা হয়।

কিলিংমিশনে অংশ নেওয়া এক নারীসহ অন্তত ৫ জন বাংলাদেশি কিলার হত্যাকান্ড ঘটানোর পরপরই দেশে ফিরে আসে। এদের মধ্যে তিনজনকে বাংলাদেশ পুলিশ গ্রেফতার করেছে। আনোয়ারুল আজিম ভারতে নিখোঁজ হওয়ার আট দিনের মাথায় সেখানকার গোয়েন্দারা এসব তথ্য দেন। তবে খুনের আলামত পাওয়া গেলেও সাংসদ আনারের মরদেহ উদ্ধার হয়নি বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ পুলিশ। ফলে তার মৃত্যু এবং মৃতদেহ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

যদিও এরই মধ্যে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ এই কিলিং মিশনে জড়িত সন্দেহে এক নারী সহ তিনজনকে আটক করেছে। তাদের কাছ থেকে হত্যাকান্ড সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে বলে গোয়েন্দারা দাবি করেছেন। ভারতীয় বিভিন্ন পত্র-পত্রিকার খবর অনুযায়ী কলকাতার যে ফ্ল্যাটে এমপি আনোয়ারুল আজিম খুন হয়েছেন বলে তথ্য পাওয়া গেছে, সেখানে তার মরদেহ পাওয়া যায়নি।

ওই সংবাদে আরও বলা হয়েছে, বাংলাদেশ ও ভারতের পুলিশ যৌথভাবে তদন্ত শুরু করেছে। কলকাতা পুলিশের দাবি আটককৃত এক সন্দেহভাজন খুনি জিহাদকে নিয়েই তল্লাশি অভিযান চালাচ্ছে পশ্চিমবঙ্গ সিআইডি। শুক্রবার রাতে তার দেওয়া তথ্য অনুসারে ভাঙরের কৃষ্ণমাটি এলাকার বাগজোলা খাল থেকে পচা দুর্গন্ধযুক্ত একটি ব্যাগ উদ্ধার করেছে সিআইডি।

তবে ব্যাগটির ভেতরে মরদেহের খন্ডিত অংশ রয়েছে কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। সেটি পরীক্ষা করে দেখছেন ফরেনসিক বিশেষজ্ঞরা। কসাই জিহাদের বিরুদ্ধে খুন, অপহরণ, তথ্য নষ্ট করা, ভুল তথ্য দেওয়া এবং ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। সেসব আমলে নিয়ে কসাই জিহাদকে ১২ দিনের সিআইডি হেফাজতে দেন আদালত। গত ১২ মে চিকিৎসার জন্য কলকাতা যান আওয়ামী লীগ দলীয় এই সংসদ সদস্য। এরপর ১৬মে থেকে রহস্যজনক নিখোঁজ হন তিনি। বুধবার কলকাতার একটি ফ্ল্যাটে তাকে হত্যার তথ্য জানায় ভারতীয় পুলিশ।

পত্র-পত্রিকার খবর অনুযায়ী, এই হত্যাকান্ডের পেছনে মূল পরিকল্পনাকারী হিসেবে নাম এসেছে তারই বন্ধু যুক্তরাষ্ট্র প্রবাসী আখতারুজ্জামান শাহীনের সোনা চোরাচালান, মাদক ও হুন্ডি ব্যবসায় বিরোধের জেরে আজিমকে হত্যার পরিকল্পনা করেন পুলিশের এমন সন্দেহ সামনে এসেছে।

পুলিশের ভাষ্য মতে, পরিকল্পনা বাসস্তবায়নে শাহিনের সঙ্গে পাঁচ কোটি টাকার চুক্তি হয় চরমপন্থী এক নেতার। তথ্য মতে, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের ওয়ারী বিভাগ আলোচিত এই হত্যাকান্ডের রহস্য উন্মোচন করেছে। এই ঘটনায় এমপি আনোয়ারুল আজিম আনারের মেয়ে বাদী হয়ে রাজধানী শেরে বাংলা নগরে থানায় একটি মামলা দায়ের করেছেন।

এদিকে এমপি আনোয়ারুল আজিম আনার ভারতে চিকিৎসা করতে এসে যেরকম দুর্ভাগ্যজনকভাবে মারা গেছেন, তাতে দিল্লিতে ভারতীয় কর্তৃপক্ষ বেশ অস্বস্তিতে পড়েছেন। তবে এ ব্যাপারে তদন্ত শেষ না হলে এবং পুলিশ সব বিস্তারিত না জানালে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এখনই কোনো আনুষ্ঠানিক বিবৃতি দিতে চাইছে না।

এদিকে এমপি আনোয়ারুল আজিম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস (ডরিন) ঢাকার মিন্টো রোডে ডিবি কার্যালয়ে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। বাবার হত্যাকারীদের বিচার চেয়ে তিনি কারা তাকে এতিম করেছে তাদের দেখতে চান। এমপি আজিমের নৃশংস হত্যাকান্ডে আমরা গভীরভাবে শোকাভিভূত। আমরা তার আত্মার মাগফেরাত কামনা করছি।

আজিমের হত্যাকান্ডে এটা স্পষ্ট হয়ে উঠেছে কি দেশে কি বিদেশে কোথাও বাংলাদেশের নাগরিকরা নিরাপদ নয়। দেশে হত্যা, অপহরণ, নারী নির্যাতন, ধর্ষণ আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি চরম উদ্বেগের মধ্যে যখন দিন কাটাচ্ছে, তখন এলো নতুন বার্তা আমাদের দেশের নাগরিকরা বিদেশের মাটিতেও নিরাপদ নয়। দেশ থেকে দুর্নীতি নির্মূল ছাড়া অপরাধ হঠানো সম্ভব নয়। সংশ্লিষ্ট সব মহল এ ব্যাপারে সচেতন হোক- এটাই প্রত্যাশা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS