ভিডিও

তথ্য শক্তি, অপ-তথ্যে ধ্বংস

অলোক আচার্য

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০৬:০১ বিকাল
আপডেট: আগস্ট ১৭, ২০২৪, ০৬:০১ বিকাল
আমাদেরকে ফলো করুন

বর্তমান যুগ বিজ্ঞানের, আবার তথ্যেরও। তথ্যকে বলা হয় শক্তি। সভ্যতার শুরু থেকেই মানুষ তথ্য সংগ্রহ এবং বিতরণের কাজটি করছে। তবে যুগে যুগে সে মাধ্যমে পরিবর্তন ঘটেছে। আমরা পেয়েছি চিঠির যুগ। হাতে লেখা চিঠি ডাকপিয়ন পৌছে দিত। মানুষ হাতে হাতেও অনেক তথ্য পৌছে দিয়েছে।

তথ্য হলো কোনো বিষয়ের সংবাদ। বর্তমানে অত্যন্ত দ্রুত গতিতে এক জন থেকে অন্য জনে তথ্য ছড়ায়। বিজ্ঞানের আবিষ্কারের ফলে এই দ্রুতগতি পাওয়া সম্ভব হয়েছে। খুব দ্রুত তথ্য ছড়িয়ে পড়ার যেমন সুবিধা রয়েছে আবার অসুবিধাও রয়েছে। তথ্য নিয়েই রয়েছে বিভ্রান্তি। এই বিভ্রান্তিতে মানুষও ভুল পথে পরিচালিত হচ্ছে।

ভুল তথ্যের বিস্তার বলতে এমন একটি যোগাযোগমূলক প্রক্রিয়াকে বোঝায়, যার মাধ্যমে ভুল, ত্রুটিপূর্ণ, বিভ্রান্তিকর বা মিথ্যা তথ্য সমাজে ছড়িয়ে পড়ে বা বিস্তারলাভ করে, যার পেছনে ইচ্ছাকৃতভাবে বিভ্রান্ত করার কু-উদ্দেশ্য থাকতেও পারে বা না-ও থাকতে পারে কোনো বিপদ সম্পর্কিত তথ্য দ্রুত ছড়িয়ে পড়ার ফলেই মানুষ আজ সচেতন। সাবধান হওয়ার সময় পাচ্ছে।

নিরাপদ জীবন যাপন করছে। আবার এই তথ্যই মানুষের জীবন ধ্বংস করছে। জীবন যাপন নরক করে তুলছে। মানুষ তথ্যের এই কারসাজিতে বিরক্ত। সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব দ্রুত তথ্য ছড়িয়ে পড়ছে। যদিও এগুলোকে ঠিক তথ্য বলা যায় না, এগুলোকে বলে অপতথ্য। তথ্য যেমন মানুষের জীবনকে উন্নত করছে, অপতথ্য এই সমাজটাকে ধ্বংস করছে। তথ্য আমরা কোথায় পাই? তথ্য আমরা পাই  তবে সব তথ্যই আবার শক্তি নয়। ধ্বংসেরও কারণ। তথ্য হলো এক ধরনের শক্তিশালী বিজ্ঞান।

তথ্য বিজ্ঞান, শৃঙ্খলা যা তথ্য সংরক্ষণ এবং স্থানান্তর করার প্রক্রিয়াগুলির সাথে কাজ করে। এটি লাইব্রেরি বিজ্ঞান , কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল, ভাষাবিজ্ঞান এবং মনোবিজ্ঞানের মতো শাখাগুলির ধারণা এবং পদ্ধতিগুলিকে একত্রিত করে যাতে পরিচালনায় সহায়তা করার জন্য কৌশল এবং ডিভাইসগুলি বিকাশ করা যায়-অর্থাৎ সংগ্রহ, সংস্থা, স্টোরেজ, পুনরুদ্ধার, ব্যাখ্যা, এবং তথ্যের ব্যবহার।

আজ সারা বিশ্ব চলছে তথ্যের উপর। তবে সেই তথ্য হতে হবে সঠিক ও যুক্তিযুক্ত। প্রায়শই সেই তথ্য হয় অসম্পূর্ণ, মিথ্যা, বানোয়াট এবং উদ্দেশ্য প্রণোদিত। আমাদের শক্তি হলো তথ্য। পরীক্ষা থেকে শুরু করে জীবনের প্রতিটি ক্ষেত্রেই থাকে তথ্য। তথ্য মানব সভ্যতার উন্নয়নের পরতে পরতে মিশে আছে। সঠিক তথ্য ব্যতীত কোনো পরিকল্পনাই সফল হয় না।

ব্যবসা-বাণিজ্য, চাকরি, শিক্ষা-চিকিৎসা, উৎপাদন-বিপণন, অর্থনীতি-সমরনীতি প্রতিটি ক্ষেত্রেই তথ্যের প্রয়োজন। সঠিক তথ্য না পেলে কোনো ক্ষেত্রেই সঠিক সমাধান হবে না। তথ্য ব্যতীত মানব জীবন এক প্রকার অচল। সকালে ঘুম থেকে ওঠার পর থেকেই আমাদের তথ্যের দরকার হয়। তাই বলা হয় ‘তথ্যই শক্তি’। আর সেই তথ্যের প্রবাহ অবারিত না হলে কোনো পরিকল্পনাই গ্রহণ করা সম্ভব হয় না। তাই বিশ্বব্যাপী আওয়াজ উঠেছে তথ্য প্রকাশ করতে হবে, তথ্য আদানপ্রদানের মাধ্যমে পরস্পরকে সহযোগিতা করতে হবে।

সঠিকভাবে তথ্য পাওয়ার উপরেই দক্ষতা নির্ভর করছে। যুদ্ধের ময়দানে সঠিক তথ্যের উপরেই নির্ভর করছে সফলতা। যত বেশি নিখুঁত তথ্য পাওয়া যাবে তত বেশি সফলতা নির্ভর করবে। সাম্প্রতিক বছরগুলোতে এই নিখুঁত সফলতার উপর বড় বড় সাফল্য পেয়েছে ইসরাইল। সুতরাং তথ্য একটি সম্পদ তবে অবশ্যই তা সঠিক। তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিত করার উদ্দেশ্যে তথ্য অধিকার আইন করা হয়েছে।

বাংলাদেশের সংবিধানে চিন্তা, বিবেক ও বাক-স্বাধীনতা নাগরিকের অন্যতম মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত এবং তথ্য প্রাপ্তির অধিকার চিন্তা, বিবেক ও বাক-স্বাধীনতার একটি অবিচ্ছেদ্য অংশ। তবে তথ্য হতে হবে সঠিক এবং যুক্তিযুক্ত। তথ্য পাওয়ার পর প্রয়োজন রয়েছে তথ্য বিশ্লেষণের। কোনো তথ্য পেয়ে সাথে সাথেই তা বিশ্বাস করার কোনো কারণ নেই। তথ্যের উৎস যাচাই করা অত্যন্ত জরুরি।

সব উৎস থেকে প্রাপ্ত তথ্যই যে সঠিক হবে বা আপনাকে ভুল পথে চালিত করবে না সে নিশ্চয়তা নেই। অতএব তথ্য যাচাই করতে হবে। আবার একই তথ্য একেক ধরনের উৎসে ভিন্ন ভিন্ন অর্থ বহন করে। সেই ভিন্ন অর্থ খুঁজে বের করতে হবে। তারপর সিদ্ধান্ত নিতে হবে।

প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণের ক্ষমতায়নে তথ্য অধিকার নিশ্চিত করা রাষ্ট্রের জন্য অত্যাবশ্যকীয়। সঠিক তথ্যের বিপরীতে রয়েছে ভুল তথ্য। সঠিক তথ্যে যেমন আপনার আমার সুবিধা তেমনি ভুল তথ্যে হয় সর্বনাশ। মানুষই সঠিক তথ্য ছড়ায় আবার ভুল তথ্য ছড়ায়।

তথ্য পাওয়া আপনার আমার অধিকার। আর সঠিক তথ্য প্রচার আমাদেরই দায়িত্ব। বিভ্রান্তিকর তথ্য ছড়ানো অপরাধ। তথ্য বিকৃত রোধ করতে হবে এবং বিকৃত তথ্য যাচাই করাও আমাদের কর্তব্য।


লেখক : প্রাবন্ধিক ও কলামিষ্ট

sopnil.roy@gmail.com

01737-044946



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS