ভিডিও

শ্বশুর আসাদুজ্জামান নূরের পাশে থাকার কথা জানিয়েছেন ঢাবির অধ্যাপক শেহরিন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৭:২২ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৭:২২ বিকাল
আমাদেরকে ফলো করুন

সাবেক সংসদ সদস্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূরকে রোববার (১৫ সেপ্টেম্বর) রাতে মিরপুরের একটি হত্যা মামলায় গ্রেপ্তার করা হয়েছে। তাকে গ্রেপ্তার করায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সংস্কৃতিকর্মীসহ সাধারণ মানুষের অনেকে।

এবার সামাজিক মাধ্যমে শ্বশুর আসাদুজ্জামান নূরের পাশে থাকার কথা জানিয়েছেন পুত্রবধূ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক কাজলী শেহরিন ইসলাম।

কাজলী শেহরিন ইসলাম লিখেছেন, আমি সাধারণত সোশ্যাল মিডিয়ায় ব্যক্তিগত বিষয়ে তেমন কিছু লিখি না। কিন্তু আমরা তো জানি, ব্যক্তিগত বিষয়টা রাজনৈতিক, এবং আমরা ভালো করেই জানি, বাংলাদেশে সবকিছুই রাজনৈতিক। আমরা কি আসাদুজ্জামান নূরকে তার রাজনীতির জন্য, বিশেষ করে ২০১৪ সাল থেকে আওয়ামী লীগ সরকারের অংশ হিসেবে, তার দল ও সরকারকে প্রকাশ্যে প্রশ্ন, সমালোচনা, নিন্দা না করার জন্য এবং তারা যা করেছে তা স্পষ্টভাবে সমর্থন করার জন্য সমালোচনা করতে পারি? হ্যাঁ।

আমাদের কি ভুল তথ্য, ভুল বোঝাবুঝি, সন্দেহ, এবং/অথবা তার বিরুদ্ধে ব্যক্তিগত এবং/অথবা রাজনৈতিক প্রতিহিংসা থাকতে পারে যার ফলে সোশ্যাল মিডিয়া এবং অন্য কোথাও ঘৃণামূলক প্রচারণার সৃষ্টি হয়? ঠিক নয়, তবে সম্ভবত হ্যাঁ। একটি ন্যায্য বিচার ব্যবস্থায় প্রমাণ এবং একটি ন্যায্য আইনি প্রক্রিয়ার ভিত্তিতে তিনি যে অপরাধ করেছেন তার জন্য কি তাকে অভিযুক্ত করা যেতে পারে? হ্যাঁ।

তিনি একজন প্রতিভাবান এবং জনপ্রিয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব বলে কি তাকে ক্ষমা করা উচিত? না। তিনি এত লোকের জন্য এত ভাল কাজ করেছেন বলে কি তাকে ক্ষমা করা উচিত? দুঃখের বিষয় হলেও না। তাকে (বা অন্য কাউকে) কি এমন অপরাধের জন্য অভিযুক্ত করা যেতে পারে যার সাথে তার দূরবর্তী সংযোগ নেই, কোন প্রমাণও নেই? না। এটা খুবই সহজ হিসাব।

আমি আমার ছাত্র, আমার জনগণ, আমার দেশের পাশে দাঁড়িয়েছিলাম, জুলাই আন্দোলন এবং পরবর্তীতে গণহত্যায়। কারণ আমি জানতাম যে এটি সঠিক ছিল (আমি আমার শ্বশুর বাড়ি থেকে, তার চোখের সামনেই এই সমর্থন করেছি। তিনি আমাকে বাধা দেননি। শুধু তাই নয়, আমার অধিকার রক্ষা করার জন্য নিজের চেয়ে শক্তিশালীদের বাধা ঠেকিয়েছেন)। সেই নৈতিক শক্তি থেকেই আমি আজ এই পোস্ট করতে পারলাম।

পরিবর্তনের প্রয়োজন ছিল। পরিবর্তনের প্রয়োজন আছে। আমাদের সেই পরিবর্তনের জন্য, আরও ভালোর জন্য, নিহত, আহত, আঘাতপ্রাপ্ত এবং আমরা যারা বেঁচে আছি এবং লড়াই করছি তাদের জন্য কাজ চালিয়ে যেতে হবে। আমি কখনই দ্বিধায় পড়বো না আমার সিদ্ধান্ত নিয়ে, যতই লোকে বলুক, ‘দেখুন আপনি কী করেছেন’, ‘এসবের জন্য লড়াই করেছিলেন?’, ‘কিছুই পরিবর্তন হয়নি’, ‘পরিবারের এসব তার জন্যই হয়েছে’।

আমি আমার শ্বশুর আসাদুজ্জামান নূরের পাশে থাকব, যতক্ষণ না তিনি নিরপেক্ষ আদালতে দোষী প্রমাণিত হচ্ছেন। আমি জুলাই/আগস্টে সরব ছিলাম, এবং আমি এখন এটি নিয়ে বলছি এবং সবসময়েই চাইবো ন্যায়বিচার হোক।

প্রসঙ্গত, ২০০১ সাল থেকে আওয়ামী লীগের হয়ে সংসদে প্রতিনিধিত্ব করছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারী-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

এর আগে ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত ১০ম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠন করার পর সংস্কৃতিবিষয়ক মন্ত্রীর দায়িত্বও পালন করেন তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS