ভিডিও

উচ্ছ্বসিত স্বপ্নীল সজীব

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০৭:১১ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০৭:১১ বিকাল
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন: এক মাস আগেই কলকাতার জনপ্রিয় সঙ্গীতশিল্পী ইমন চক্রবর্ত্তী’র সঙ্গে দ্বৈত কন্ঠে প্রকাশিত হয় স্বপ্নীন সজীবের রবীন্দ্র সঙ্গীত ‘তুমি রবে নীরবে’ গানটি। এই গান প্রকাশের আগেই যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বপ্নীল সজীব। সেখানে একের পর এক অনুষ্ঠানে অংশগ্রহন করছেন তিনি।

এরইমধ্যে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে দেখা হয় বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের জীবন্ত কিংবদন্তী সঙ্গীতশিল্পী কুমার বিশ্বজিৎ ও বাংলাদেশের আরেক নন্দিত সঙ্গীতশিল্পী আঁখি আলমগীরের সঙ্গে। দু’জনকে একই অনুষ্ঠানে একসঙ্গে পেয়ে ভীষণ উচ্ছ্বসিত ছিলেন। বিশেষ কুমার বিশ্বজিৎ-এর সঙ্গে দেখা হবার পর বারবার স্বপ্নীল সজীব ভীষণ উচ্ছ্বাস প্রকাশ করেন। কারণ দীর্ঘূদিন পর তারসঙ্গে দেখা হলো স্বপ্নীল সজীবের। তাও আবার দেশের বাইরে।

স্বপ্নীল সজীব বলেন,‘ অনকেদিন পর শ্রদ্ধেয় কুমার বিশ্বজিৎ স্যারের সঙ্গে দেখা হয়ে কতো যে ভালো লেগেছিলো সেই অনুভূতি আসলে সত্যিই অল্প কথায় প্রকাশের নয়। স্যারের জীবনের উপর দিয়ে অনেক বড় একটা ঝড় বয়ে গেছে। সেই ঝড় এখনো কাটেনি। কিন্তু তারপরও স্যারের স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টায় স্টেজ শো’তে অংশ নিচ্ছেন তিনি। স্যারের মুখে হাসি দেখে কী যে প্রশান্তি লাগছিলো তা বুঝাতে পারবোনা। সত্যি বলতে কী একজন কুমার বিশ^জিৎ বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের অহংকার। তার কন্ঠের বহু গান এখনো শ্রোতা দর্শকের প্রিয়। এখনো তিনি যখন স্টেজ শো’তে অংশ নেন তার গান শ্রোতা দর্শকের মধ্যে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে। তার গানে গানে তাল মিরিয়ে স্টেজ শো’তে মুগ্ধতা ছড়িয়ে পড়ে। এখনো তিনি স্টেজ শো’তে অনবদ্য। যে কারণে সত্যিই বলতে হয় বাংলাদেশে কুমার বিশ্বজিৎ একজনই, অনন্য অসাধারণ তিনি। তার প্রতি অসীম শ্রদ্ধা, ভালোবাসা। এই শ্রদ্ধা ভালোবাসা আজীবন অটুট থাকবে। আর আঁখি আপাতো আমার প্রাণের প্রিয় একজন মানুষ। তার সঙ্গে সম্পর্কটা আমার ভাই বোনের মতো। তিনি আমাকে ভীষণ স্নেহ করেন, আমি তাকে অনেক শ্রদ্ধা করি। দেশের বাইরেও তারসঙ্গে দেখা হয়ে কী যে ভালোলাগছিলো এটা বুঝাতে পারবোনা। আমি দোয়া করি আল্লাহ এই দু’জন মানুষকে সুস্থ রাখুন, ভালো রাখুন।’ এদিকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জয়ন্তীতে প্রকাশিত হয়েছিলো  হতে চলেছে স্বপ্নীল সজীবের কন্ঠে ধারণকৃত রবীন্দ্রনাথের গান ‘ভালোবেসে সখী নিভৃত যতনে’।

স্বপ্নীল সজীব বাংলা সংগীতের নানা ধারার গান গেয়ে থাকলেও তিনি রবীন্দ্রনাথের গানের বিশেষ সমাদৃত। বাংলাদেশের পাশাপাশি, আমেরিকা, ইউকে, অস্ট্রেলিয়া, কানাডা, দুবাই, ব্রুনাই, মরোক্কো, ইরান, মালেশিয়া, ভারত, নেপাল এ সংগীত পরিবেশন করেছেন। গানে হাতে খড়ি লুৎফুন নাহার লতার কাছে। এছাড়া রবীন্দ্র সংগীতের বিষয়ে তালিমা নিয়েছেন ড. রেজওয়ানা চৌধুরী বন্যা , ওয়াহিদুল হক ( জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ) এর কাছে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS