ভিডিও

সবার প্রিয় হয়ে উঠার অপেক্ষায় লিলিন মুন..

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৪, ০৬:২৫ বিকাল
আপডেট: অক্টোবর ২৭, ২০২৪, ০৬:২৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন : এই প্রজন্মের শ্রোতাপ্রিয় শিল্পীদের মধ্যে পরিবারের সর্বাত্বক সহযোগিতায় এবং নিজের প্রাণ পণ চেষ্টায় একটু একটু করে নিজেকে বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে একজন সত্যিকারের ফোকপ্রেমী শিল্পী হিসেবে নিজেকে গড়ে তোলার চেষ্টা করছেন তিনি লিলিন মুন। নারায়ণগঞ্জের সম্ভ্রান্ত এক পরিবারের মেয়ে তিনি। তার বাবা মো: হানিফ ও মা হাসনারা বেগম। তাঁর তিন বোন পপি, হেপি, শম্প ও এক ভঅই নীরবও তাকে একজন সত্যিকারের গায়িকা হয়ে উঠার নেপথ্যে দারুণ অনুপ্রেরণা দিয়ে থাকেন।

একটা সময় নারায়ণগঞ্জের এই মেয়ে নারায়ণগঞ্জে থেকেই বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের সাথে সম্পৃক্ত থেকে পেশাগতভাবে গান গাওয়ার চেষ্টা করতেন। ক্ন্তিু একটা সময় এসে তার মনে হলো, পুরোদমে পেশাগতভাবে গান গাইতে হলে তাকে রাজধানীতেই নিয়মিত বসবাস করতে হবে। সেই লক্ষ্যে তিনি আজ থেকে প্রায় তিন বছর আগে রাজধানীতে বসবাস করতে শুরু করলেন। শুরু হলো গায়িকা হিসেবে তার পুরোপুরি পেশাদার পথচলা। এই প্রজন্মের গায়িকাদের মধ্যে ফোক গান গেয়ে যারা স্টেজ শো মাতিয়ে তোলেন তাদের মধ্যে অন্যতম একজন লিলিন মুন। নারায়ণগঞ্জের শিল্পকলার শিক্ষক মায়া ঘোষের কাছেই তার গানে হাতেখড়ি। তার কাছেই লিলিন তার নিজ বাসায় গান শিখেছেন দীর্ঘদিন। এরপর ভারতের শান্তিনিকেতনের গানের শিক্ষক ড. ঋতুপর্ণার কাছেও নিয়মিত তালিম নেন লিলিন। শান্তিনিকেতন থেকে ড. ঋতুপর্ণা যখনই ঢাকায় আসেন, ঠিকই যোগাযোগ করে লিলিন তার কাছে তালিম নেন। লিরিন নিজেকে একজন পরিপূর্ণ সঙ্গীতশিল্পী হিসেবে গড়ে তোলার লক্ষ্যেই নিয়মিত তালিমে রয়েছেন। তিনি বিশ্বাস করেন, গানে অধ্যাবসায়ের কিংবা নিয়মিত চর্চার বিকল্প নেই। লিলিনের প্রথম গানের অ্যালবাম ২০১৬ সালে প্রকাশিত হয় সিডি চয়েজের ব্যানারে। অ্যালবামের নাম ছিলো ‘সাদা মন’। অ্যালবামে দশটি গান ছিলো। আরিফিন রুমী, কাজী শুভ, অভিজিৎ জিতু’সহ আরো বেশ কয়েকজন এই অ্যালবামের গানের সুর সঙ্গীত করেছিলেন।

বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত দীর্ঘ ধারাবাহিক নাটক ‘বনসাসে রূপবান’র সূচনা সঙ্গীত ‘আমি রূপবান’ গানটি লিলিনের কন্ঠের। এছাড়াও এরইমাঝে লিলিন একটি জনপ্রিয় গানের কাভারও করেছিলেন। তবে কাভার সং বেশি করার পক্ষপাতি তিনি নন। নিজের মৌলিক গান দিয়েই লিলিন নিজের সুরেলা মিষ্টি কন্ঠের পরিচিতি বাড়াতে চান। লিলিনের সবচেয়ে প্রিয় শিল্পী, অর্থাৎ যাকে নিয়ে তিনি স্বপ্ন দেখেন, যাকে প্রচণ্ড ভালোবাসেন, সর্বোচ্চ শ্রদ্ধা করেন তিনি বাংলাদেশের গর্ব, উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী রুনা লায়লা। বলা যেতে পারে এটা এক ধরনের স্বপ্নই তার, একবার তাকে কাছে থেকে দেখা, একটু ছুঁয়ে দেখা আর তাকে সালাম করে তার আশীর্বাদ নেয়া। মাঝে মাঝে লিলিন রুনা লায়লার কয়েকটি জনপ্রিয় গানও পরিবেশন করেন স্টেজ শো’তে।

আগামীর স্বপ্ন নিয়ে লিলিন বলেন,‘ যেহেতু আমি ফোক গান গাইতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি, তাই ফোক গানেই নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আধনিক গানেরও প্রতিও আমার ভীষণ ভালোলাগা আছে। তবে যে গানই করিনা কেন সুরে তালে নিজের কন্ঠ’কে যথাযথভাবেই উপস্থাপন করতে চাই। স্বপ্ন এটাই যে বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে যেন আমার কন্ঠের গান প্রায়ই বেজে উঠে পরম ভালোলাগা থেকে। অর্থাৎ বাংলাদেশের সঙ্গীতপ্রেমী শ্রোতা দর্শকের সবার প্রিয় হয়ে উঠতে চাই আমি।’ 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS