ভিডিও

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে অবস্থিত আমেরিকান কর্নারে থ্রি ডি প্রিন্টার উদ্বোধন 

প্রকাশিত: মে ১৬, ২০২৪, ০৮:৪৩ রাত
আপডেট: মে ১৬, ২০২৪, ০৮:৪৩ রাত
আমাদেরকে ফলো করুন

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে অবস্থিত আমেরিকান কর্নারে থ্রিডি প্রিন্টার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ মে) সকাল সাড়ে ১০ টায় আমেরিকান সেন্টার রাজশাহীতে থ্রি ডি প্রিন্টিং সম্পর্কে ট্রেনিং ফর দ্যা ট্রেনারস্- লেটস লার্ন অ্যাবাউট থ্রিডি প্রিন্টার শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মশালায় থ্রিডি প্রিন্টার উদ্বোধন করা হয়। প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ইঞ্জিনিয়ার মো. শরিফুল ইসলাম তালুকদার। সে সময় উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের নির্বাহী পরিচালক শামীম আহসান পারভেজ, ইইই বিভাগের প্রধান প্রফেসর ড. কাজী খাইরুল ইসলাম, আইটি-এর উপ-পরিচালক মো. ফরিদুজ্জামান খান, আমেরিকান কর্নারের সিনিয়র কো-অর্ডিনেটর ফাহমিদা আক্তার এবং ইইই ও সিএসই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ। এসময় তিনি তিনটি বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন। সফটওয়্যারের মাধ্যমে ডিজাইন তৈরি ,প্রিন্টিং ও হার্ডওয়্যারের সমস্যা সমাধান।
  
থ্রি ডি প্রিন্টিং এমন একটি প্রক্রিয়া যা কম্পিউটার-সহায়ক ডিজাইন বা ক্যাড ব্যবহার করে কোন বস্তুর অবিকল আকৃতি সরবরাহকৃত উপাদান দ্বারা স্তরে স্তরে সাজিয়ে প্রস্তুত করা হয়। থ্রি ডি প্রিন্টিং সাধারণত উৎপাদন এবং স্বয়ংচালিত শিল্পে ব্যবহৃত হয়, যেখানে থ্রি ডি প্রিন্টার ব্যবহার করে সরঞ্জাম এবং অংশগুলি তৈরি করা হয়।

উল্লেখ্য যে, আমেরিকান কর্নার রাজশাহী - শিক্ষার্থীদের জন্য দক্ষতা উন্নয়নের একটি উন্মুক্ত দ্বার। আমেরিকান কর্নার রাজশাহীর যুবক, পেশাজীবী এবং এ অঞ্চলের জন্য একটি অলাভজনক প্রতিষ্ঠান। এটি তাদের বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে সামাজিক সচেতনতার জন্য ভূমিকা পালন করে। আমেরিকান কর্নার রাজশাহী তরুণদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। কারিগরি দক্ষতা অর্জনের জন্য এখানে বিভিন্ন কোর্স, কর্মশালা পরিচালিত হয়। তারই ধারাবাহিকতায় একটি নতুন সংযোজন হল থ্রি ডি প্রিন্টার।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS