ভিডিও

ফ্রিডম স্যানিটারি ন্যাপকিনের উদ্যোগ, ভয়েস অব ফ্রিডম প্রদর্শনী

প্রকাশিত: মে ২৯, ২০২৪, ০৭:৩০ বিকাল
আপডেট: মে ২৯, ২০২৪, ০৭:৩০ বিকাল
আমাদেরকে ফলো করুন

পিরিয়ডকে জীবনের একটি স্বাভাবিক বিষয় হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে প্রতি বছর ২৮ই মে পালিত হচ্ছে বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবস। নারী স্বাধীনতা এবং ক্ষমতায়নের প্রচেষ্টায় ফ্রিডম স্যানিটারি ন্যাপকিন পিরিয়ডকে সমাজে সহজ ও স্বাভাবিক বিষয় হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। তাই প্রতি বছরের ধারাবাহিকতায়, ফ্রিডম স্যানিটারি ন্যাপকিন এবারো উদ্যোগ নেয় বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবসকে ভিন্ন ধারায় পালন করার। বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবস পালনের জন্য এ বছরের মূল প্রতিপাদ্য ছিল পিরিয়ড-বান্ধব বিশ্ব গড়ে তোলা। পিরিয়ড নিয়ে ভয়-ভীতি দূর করে বরং কোনও সংকোচ ছাড়া এ বিষয়ে কথা বলার আর জানার পরিবেশ তৈরি করে দিতে ফ্রিডম টিম গিয়েছিল দেশের ৪৫টি স্কুলের ছাত্রীদের কাছে। ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত ছাত্রীদের অংশগ্রহণের মাধ্যমে দেয়াল-পত্রিকা উৎসবের আয়োজন করা হয় ঢাকা, চট্টগ্রাম, বরিশাল সিলেট, খুলনা, রাজশাহী, ময়মনসিংহ, কুমিল্লা ও রংপুরে। প্রায় চার হাজারের বেশি শিক্ষার্থী দেয়াল-পত্রিকার জন্য নির্ধারিত বিষয় ‘আমার স্বাধীনতা’ নিয়ে নিজেদের আঁকা, লেখা আর নকশায় মনের সব কথা তুলে ধরার মাধ্যমে এই উৎসবে অংশগ্রহণ করে। ভিন্নমাত্রার এই আনন্দ মুখর পরিবেশ তৈরি করে ফ্রিডম প্রতিটি স্কুলের সর্বমোট ৫২ হাজারের বেশি শিক্ষার্থীর মাঝে পিরিয়ড নিয়ে সচেতনতামূলক লিফলেট এবং স্যানিটারি ন্যাপকিন বিতরণ করে।

বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবস ২০২৪ উপলক্ষে গত ২৭ ও ২৮ই মে, সারা দেশে ছড়িয়ে থাকা এসকল স্কুল থেকে শ্রেষ্ঠ ৪৫০টি দেয়াল-পত্রিকা সংগ্রহ করে ফ্রিডম স্যানিটারি ন্যাপকিন ঢাকায় এসিআই সেন্টারে আয়োজন করে ‘ভয়েস অব ফ্রিডম’ নামক এক অনন্য দেয়াল-পত্রিকা প্রদর্শনীর। ভয়েস অব ফ্রিডম প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে জনপ্রিয় সাহিত্যিক ও প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল উপস্থিত ছিলেন। এছাড়াও এসিআই থেকে উপস্থিত ছিলেন মোঃ. কামরুল হাসান (বিজনেস ডিরেক্টর, এসিআই কনজ্যুমার ব্র্যান্ডস), খন্দকার ইশতিয়াক আহমেদ (বিজনেস ম্যানেজার, হাইজিন বিজনেস), মোঃ নাহিদ নেওয়াজ (জিএম, মিডিয়া ও কম্যুনিকেশন) সহ অন্যান্য উর্ধবতন কর্মকর্তাবৃন্দ।  



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS