ভিডিও

কৃষি অর্থায়ন বাড়াতে ব্র্যাক ব্যাংক এবং উইগ্রো’র যৌথ উদ্যোগ

প্রকাশিত: জুন ১৫, ২০২৪, ০৮:০০ রাত
আপডেট: জুন ১৫, ২০২৪, ০৮:০০ রাত
আমাদেরকে ফলো করুন

দেশব্যাপী ক্ষুদ্র কৃষকদের অর্থায়ন সুবিধা দেওয়ার লক্ষ্যে উইগ্রো টেকনোলজিস লিমিটেডের সাথে একটি কৌশলগত চুক্তি স্বাক্ষর করেছে ব্র্যাক ব্যাংক।  
এই পারস্পরিক সহযোগিতার লক্ষ্য হলো, কৃষকদের জন্য সহজ ঋণসুবিধা নিশ্চিতের মাধ্যমে তাঁদের কৃষি প্রকল্পগুলো উন্নত করা, যাতে তা দেশের কৃষি উন্নয়নে অবদান রাখতে পারে।  
বাংলাদেশের কৃষি খাতে উদ্ভাবনী আর্থিক সল্যুশনস প্রদানে পথিকৃৎ উইগ্রো টেকনোলজিস। বর্তমানে দেশজুড়ে ২৯টি অঞ্চলে কার্যক্রম পরিচালনা করছে তাঁরা। ২০২১ সালে প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত উইগ্রো ঋণদানকারী আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাথে ৫ হাজারেরও বেশি কৃষকদের যুক্ত করেছে। এর ফলে কৃষকরা অর্থায়ন, উন্নত কৃষি উপকরণ এবং বাজারে প্রবেশের সুবিধা পেয়েছেন।  
১৫ মে ২০২৪ ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে চুক্তিটি স্বাক্ষরিত হয়। এই অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের পক্ষে উপস্থিত ছিলেন ব্যাংকটির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন, হেড অব ইমার্জিং কর্পোরেট ইন্দ্রজিৎ সুর, হেড অব স্মল বিজনেস (সাউথ) নজরুল ইসলাম, হেড অব এসএমই স্ট্র্যাটেজি, ইনোভেশন অ্যান্ড নিউ বিজনেস মোহাম্মদ জাকিরুল ইসলাম এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা। 
উইগ্রো টেকনোলজিসের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির সিইও মাহমুদুর রহমান, সিওও মো. আলভি রহমান, ফাইন্যান্স লিড মনজুরুল মান্নান, এবং স্ট্র্যাটেজি অ্যান্ড এফপিএন্ডএ- এর বিজনেস পার্টনার ইলহাম হাসান চৌধুরী। 
এই চুক্তিটি ক্ষুদ্র কৃষকদের অর্থায়ন এবং অন্যান্য সুবিধা প্রদানের প্রতিশ্রুতি নিয়ে এক সম্ভাবনাময় যাত্রার সূচনা। এই চুক্তির অধীনে ব্র্যাক ব্যাংক উইগ্রোর বিস্তৃত নেটওয়ার্ককে কাজে লাগিয়ে ক্ষুদ্র কৃষকদের প্রয়োজন অনুযায়ী ঋণসুবিধা প্রদান করবে, যা গ্রামীণ অঞ্চলের টেকসই কৃষি উন্নয়ন এবং অর্থনৈতিক সমৃদ্ধিতে ভূমিকা রাখবে। 
এই চুক্তির বিষয়ে নিজের আশাবাদ ব্যক্ত করে সৈয়দ আব্দুল মোমেন বলেন, “উইগ্রো টেকনোলজিসের সাথে আমাদের এই যৌথ সহায়তা ক্ষুদ্র কৃষকদের অর্থায়ন সুবিধা নিশ্চিত করবে। তাঁদের ক্ষমতায়ন এবং আর্থিক অন্তর্ভুক্তির লক্ষ্যে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ব্র্যাক ব্যাংক কৃষি খাতে সহায়তা দিতে সবসময় প্রতিশ্রুতিবদ্ধ। এই চুক্তির মাধ্যমে সহজ ও সাশ্রয়ী অর্থায়ন সুবিধা দেওয়ার মাধ্যমে আমরা আরও বেশি কৃষকদের কাছে পৌঁছাতে পারব। এটি শুধু টেকসইতা নিশ্চিত করবে না, বরং জাতীয় অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ অবদান রাখবে।” 

 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS