ভিডিও

বগুড়ার সোনাতলায় ভ্যাপসা গরম ও লোডশেডিংয়ে কমেছে শিক্ষার্থীদের উপস্থিতি হার

সকালে স্কুল চালুর দাবি অভিভাবকদের

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ১০:৫৮ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ১০:৫৮ রাত
আমাদেরকে ফলো করুন

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি : ভ্যাপসা গরম আর ঘনঘন লোডশেডিংয়ের কারণে বগুড়ার সোনাতলায় বিদ্যালয়গুলোতে কমেছে শিক্ষার্থী উপস্থিতির হার। স্কুলে যারা আসছে ভ্যাপসা গরমে তারা নাজেহাল হয়ে পড়ছে। এ অবস্থায় আগামী দুই সপ্তাহ অভিভাবক ও শিক্ষার্থীরা সকালে স্কুল চালুর দাবি জানিয়েছে।

গত কয়েক দিনের চলমান ভ্যাপসা গরম ও বিদ্যুতের লোডশেডিংয়ে শ্রেণিকক্ষে দীর্ঘ সময় অবস্থান করায় নাজেহাল হয়ে পড়ছে শিক্ষার্থীরা। এছাড়াও কিছু কিছু প্রতিষ্ঠানে ভৌত অবকাঠামো সংকটের কারণে প্রচন্ড গরমে গাদাগাদি অবস্থায় শ্রেণিকক্ষে বসে শিক্ষার্থীদের ক্লাস করতে হচ্ছে। সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলে মাধ্যমিক স্কুল, মাদ্রাসা, কারিগরি স্কুল ও কলেজগুলো।

অপর দিকে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকার্যক্রম চলমান রয়েছে। তপ্ত আবহাওয়া ও বিদ্যুতের ঘনঘন লোডশেডিংয়ে গরমে শ্রেণিকক্ষে দীর্ঘসময় শিক্ষার্থীদের জামা কাপড় ভিজে জ¦র, সর্দি ও কাশি ও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে।

এ বিষয়ে ভিকনেরপাড়া এলাকার শামছুল আলম, মহেশপাড়া এলাকার তুহিন মিয়াসহ এলাকার বেশ কিছু অভিভাবক জানান, একদিকে প্রচন্ড গরম অপরদিকে লোডশেডিংয়ে শ্রেণিকক্ষে দীর্ঘসময় থাকার পর তাদের ছেলেমেয়েরা বাসায় এসে অসুস্থ হয়ে পড়ছে। তারা আগামী দুই সপ্তাহ সকালে স্কুল চালুর জন্য শিক্ষা বিভাগের  উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

অন্যদিকে হুয়াকুয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আতিকুল ইসলামসহ আরও কয়েকটি স্কুলের শিক্ষক বলেন, শ্রেণিকক্ষে দীর্ঘসময় ভ্যাপসা গরম আর লোডশেডিং এর কারণে শিক্ষার্থীরা পড়ালেখায় অমনোযোগির পাশাপাশি অসুস্থ হয়ে পড়ছে। এতে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি কমে গেছে।

এব্যাপারে মহিচরণ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রায়হান কবীর বলেন, গত কয়েকদিন যাবত প্রচন্ড গরম অপরদিকে বিদ্যুতের লোডশেডিংয়ে শ্রেণিকক্ষে দীর্ঘ সময় অবস্থান করে পাঠদানে অনিহা দেখা যাচ্ছে। পাশাপাশি তারা অসুস্থ হয়ে পড়ছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাজমুল হক বলেন, কয়েকদিনে প্রচন্ড গরম পড়েছে। সকালে স্কুল চালুর বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা তাদের নেই বলেও জানান। তবে এই সময় মর্নিং স্কুল চালু হলে শিক্ষার্থীরা ভোগান্তি থেকে রক্ষা পাবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS