ভিডিও

বগুড়ায় জামায়াতের সমাবেশকে কেন্দ্র করে শহরে ব্যাপক লোক সমাগম

দুই যুগ পর সমাবেশ : নেতাকর্মী চাঙ্গা

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৪, ১০:১০ রাত
আপডেট: অক্টোবর ২৬, ২০২৪, ১০:১০ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : প্রায় দুই যুগ পর বগুড়ায় সমাবেশ করলো জামায়াতে ইসলামী। বগুড়া শহর ও  জেলা জামায়াতের সুধী সমাবেশ উপলক্ষে এই সমাবেশ করে জামায়াতে ইসলামী। গত ৫ আগস্টের আগে জামায়াতকে নিষিদ্ধ করে তৎকালীন আওয়ামীলীগ সরকার।

জামায়াতের সাথে নিষিদ্ধ করা হয় ছাত্রদের সংগঠন ইসলামী ছাত্র শিবিরও। ৫ আগস্ট আওয়ামীলীগ  সরকারের পতন এবং শেখ হাসিনা পালানোর পর সেনাপ্রধানসহ উদ্ধতন কর্মকর্তারা অন্যান্য রাজনৈতিক দলের মত জামায়াতে ইসলামীকে সাথে নিয়ে গুরুত্বপূর্ন বৈঠক করেন। এরপর থেকে জামায়াতে ইসলামী গণতান্ত্রিক পন্থায় রাজনৈতিক কর্মকান্ড পরিচালনা করে চলেছে। রাজনৈতিক কর্মকান্ডের অংশ হিসেবে আজ শনিবার (২৬ অক্টোবর) বগুড়ায় সুধী সমাবেশ করে জামায়াত।

দীর্ঘদিন পর জামায়াতের শীর্ষ নেতৃবৃন্দ বগুড়ায় আসার সংবাদে নেতাকর্মীদের মধ্যে আনন্দের বন্যা বয়ে যায়। নেতাকর্মীরা চাঙ্গা হয়ে ওঠে। দীর্ঘদিন কোন ঠাসা থাকার পর প্রকাশ্যে সমাবেশে নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষের ঢল নেমেছিলো। বেলা দু‘টায় সমাবেশ এবং তার আগে রুকন সম্মেলন হয়েছে। রুকন সম্মেলন নির্ধারিত ব্যক্তিবর্গের জন্য হলেও সুধী সমাবেশ ছিলো উন্মুক্ত।

এ কারণে সাধারণ মানুষের ঢল নেমেছিলো দুপুরের সমাবেশে। সমাবেশ দুপুর থেকে হলেও বেলা ১১ টার পর থেকে জেলার বিভিন্ন উপজেলা থেকে জামায়াতের নেতাকর্মীরা বগুড়া শহরে আসতে শুরু করে। বিভিন্ন উপজেলা থেকে নেতাকর্মীরা এসে পৃথক পৃথক স্থানে সমবেত হয়। বেলা ১টা বাজার আগেই আলতাফুন্নেছা খেলার মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

মাঠে জায়গা না পেয়ে নেতাকর্মীরা রাস্তায় দাঁড়িয়ে যায় প্রিয় নেতার বক্তব্য শোনার জন্য। বেলা ২ টায় সমাবেশ শুরু হলে মানুষের সমাগমে শহরের রাস্তা প্রায় বন্ধ হয়ে যায়। যে যেখানে পেরেছে সেখানে দাড়িয়ে মাইকে বক্তব্য শুনেছে। সমাবেশে বক্তারা গত ১৫ বছর জামায়াতের উপর চলা নির্যাতন নিপীড়নের কথা তাদের বক্তব্যে তুলে ধরেন।

বিকেল চারটার আগেই সমাবেশ শেষ হলে শহরে আরেক দফা জনজটের সৃষ্টি হয়। আলতাফুন্নেছা খেলার মাঠ থেকে জামায়াতের নেতাকর্মী এবং সাধারণ মানুষ যখন বের হচ্ছিল তখন শহর স্তব্দ হয়ে যায়। শেরপুর রোড, শহীদ আব্দুল জব্বার সড়ক, কোট হাউস ট্রিট প্রায় বন্ধ হয়ে যায়। দীর্ঘ দুই যুগ পর বগুড়ায় জামায়াতের সমাবেশ হওয়ায় জামায়াতের অন্যান্য সমাবেশের তুলনায় আজ শনিবার (২৬ অক্টোবর) লোক সমাগমও ছিলো অনেক বেশি।

উল্লেখ্য বগুড়ায় জামায়াতের শেষ সমাবেশ হয়েছিলো ২০০১ সালে। সে সময় বগুড়া সদর আসনের উপ নির্বাচনে জামায়াতের প্রার্থী গোলাম রব্বানীর পক্ষে নির্বাচনী সমাবেশ হয়েছিলো। ওই সময় সদর আসন থেকে বিজয়ী বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া নির্বাচিত হয়েছিলেন। পরে তিনি আসনটি ছেড়ে দিলে উপ নির্বাচন হয়। ওই নির্বাচনী জনসভা ছিলো জামায়াতের বগুড়া শহরে শেষ সমাবেশ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS