ভিডিও

২৪ ঘণ্টায় গাজা ও লেবাননে ১৭৫ হামলা ইসরায়েলের

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ০৪:০২ দুপুর
আপডেট: অক্টোবর ২০, ২০২৪, ০৪:০২ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : গাজা ও লেবাননে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে বর্বর ইসরায়েল। গত ২৪ ঘণ্টায় গাজা ও লেবাননে দখলদার বাহিনী ১৭৫টি হামলা চালিয়েছে। রোববার (২০ অক্টোবর) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তাদের বিমানবাহিনী গত ২৪ ঘণ্টায় গাজা এবং লেবাননে আনুমানিক ১৭৫টি লক্ষ্যবস্তুতে আক্রমণ করেছে। এ সময়ে হিজবুল্লাহ এবং হামাসের ব্যবহৃত অস্ত্রের গুদাম, রকেট উৎক্ষেপণ সাইট এবং অন্যান্য অবকাঠামোতে হামলা চালানো হয়েছে। তারা আরও জানিয়েছে, ইসরায়েলের উত্তরে হাইফা উপকূলে একটি সন্দেহজনক ড্রোন ভূপাতিত করা হয়েছে।

ইসরায়েলি বাহিনী বিভিন্ন হামলার কথা জানালেও উত্তর গাজার বেইত লাহিয়ায় হামলার বিষয়টি উল্লেখ করেনি। দেশটির এ হামলায় অন্তত ৭৩ জন নিহত হয়েছেন। এ ছাড়া অনেকে ধ্বংসপ্রাপ্ত ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে রয়েছেন। গাজা কর্তৃপক্ষ ইসরায়েলের এ হামলাকে গণহত্যা বলে উল্লেখ করেছে।কর্তৃপক্ষ জানিয়েছে, ইসরায়েলের এ হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৪২ হাজার ৫১৯ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া তাদের হামলায় এক লাখের বেশি মানুষ আহত হয়েছেন।

জাতিসংঘের হিসাবমতে, গাজায় ভবন ধসে এ পর্যন্ত ৪২ মিলিয়ন টনেরও বেশি ধ্বংসস্তূপ জমা হয়েছে। এ ধ্বংসস্তূপগুলো যদি একসঙ্গে এক জায়গায় রাখা যায়, তাহলে তা মিশরের ১১টি গ্রেট পিরামিডের সমান হবে। এ ধ্বংসস্তূপ সরাতে ব্যয় হবে ৫০০ থেকে ৬০০ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৭ হাজার কোটি টাকার বেশি)। ইউএন এনভায়রনমেন্ট প্রোগ্রামের হিসাব অনুসারে, গাজায় ১ লাখ ৩৭ হাজার ২৯৭টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, যা অঞ্চলটির মোট ভবনের অর্ধেকের বেশি। ক্ষতিগ্রস্ত ভবনের মধ্যে এক-চতুর্থাংশ পুরোপুরি বিধ্বস্ত হয়ে গেছে। এছাড়া এক-দশমাংশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এক-তৃতীয়াংশ বেশ খানিকটা ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব ভবনের ধ্বংসস্তূপ সরিয়ে ফেলার জন্য ২৫০ থেকে ৫০০ হেক্টর জমির প্রয়োজন পড়বে



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS