ভিডিও

ইরানের ক্ষেপণাস্ত্র উৎপাদন কেন্দ্রে হামলার দাবি ইসরাইলের

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৪, ০১:১২ দুপুর
আপডেট: অক্টোবর ২৬, ২০২৪, ০৩:১০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে দেশটিতে পাল্টা হামলা চালিয়েছে ইসরাইল। ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর দাবি, ইরানের ক্ষেপণাস্ত্র উৎপাদন কেন্দ্রে হামলা চালিয়ে তাদের সব যুদ্ধবিমান নিরাপদে ফিরে এসেছে।

স্থানীয় সময় শুক্রবার (২৫ অক্টোবর) ভোররাতে ইরানে একাধিক সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালায় ইসরাইল। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে আইডিএফ বলেছে, ইসরাইলে ‘ইরানের কয়েক মাসের ক্রমাগত হামলার প্রতিক্রিয়া’ হিসেবে এই হামলা চালানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আইডিএফ জানিয়েছে, ইসরাইলি বিমানবাহিনী গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে ইরানের ক্ষেপণাস্ত্র তৈরির স্থাপনায় আঘাত করেছে। এসব স্থাপনায় তৈরি ক্ষেপণাস্ত্র দিয়েই ইরান ইসরাইলে হামলা চালিয়েছিল। এসব ক্ষেপণাস্ত্র ইসরাইলের নাগরিকদের জন্য সরাসরি ও তাৎক্ষণিক হুমকি তৈরি করেছিল।

ইসরাইলি বাহিনী আরও জানিয়েছে, তারা ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যাটারি এবং অতিরিক্ত ইরানি আকাশ প্রতিরক্ষা সক্ষমতায়ও আঘাত হেনেছে। আইডিএফ ইরানে হামলা চালানোর বিষয়ে প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, ‘ইরান ও এর আঞ্চলিক দোসররা গত বছরের অক্টোবরের ৭ তারিখ থেকে ভিন্ন সাতটি ফ্রন্ট থেকে ইসরাইলের ওপর নিরলস আক্রমণ চালাচ্ছে। এমনকি ইরানের মাটি থেকেও সরাসরি আক্রমণও করা হয়েছিল ইসরাইল। বিশ্বের অন্যান্য সার্বভৌম দেশের মতো ইসরাইল রাষ্ট্রেরও নিজেকে এবং নিজ জনগণকে রক্ষার অধিকার এবং দায়িত্ব আছে।’

ইসরাইলের হামলার বিষয়ে ইরানের বিমান প্রতিরক্ষা বাহিনী এক বিবৃতিতে বলেছে, রাজধানী তেহরান, খুজেস্তান ও ইলাম প্রদেশের সামরিক লক্ষ্যবস্তুতে হামলা হয়েছে। ইরানের প্রতিরক্ষা বাহিনী বিবৃতিতে আরও বলা হয়েছে, ইসরাইলের হামলা সফলভাবে প্রতিহত করা হয়েছে, তবে কিছু জায়গায় ‘সামান্য ক্ষয়ক্ষতি’ হয়েছে। এদিকে শনিবার সকালে ইরানে হামলার সমাপ্তির ঘোষণা দেন ইসরাইলের সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর শেয়ার করা একটি ভিডিও বার্তায় তিনি বলেন, ‘আমি এখন নিশ্চিত করছি যে আমরা ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার জবাবে ইসরাইলের পাল্টা হামলার সমাপ্তি টানার সিদ্ধান্তে পৌঁছেছি।’ হাগারি বলেন, ‘আমরা ইরানে সুনির্দিষ্ট সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছি। ইরানের তাৎক্ষণিক হামলার হুমকি ব্যর্থ করে দিয়েছি। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী সফল মিশন শেষ করেছে।’ হুঁশিয়ারি দিয়ে হাগারি আরও বলেন, ইরান যদি নতুন করে হামলা চালায় তাহলে ইসরাইল ‘প্রতিক্রিয়া দেখাতে বাধ্য’ হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS