ভিডিও

ইসরায়েলি হামলায় ইরাকের আকাশসীমা ব্যবহারের অভিযোগ

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৪, ০৪:৪৩ দুপুর
আপডেট: অক্টোবর ২৭, ২০২৪, ০৪:৪৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েল ইরাকের আকাশসীমা ব্যবহার করে ইরানে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে তেহরান। শনিবার (২৭ অক্টোবর) ইরানে জাতিসংঘের মিশন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে জানায়, ‘ইসরায়েলি যুদ্ধবিমান ইরাকের আকাশসীমা ব্যবহার করে প্রায় ৭০ মাইল দূরে ইরান সীমান্তের কাছাকাছি থেকে রাডার ও সামরিক ঘাঁটিগুলোতে আঘাত হানে।’ মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

মিশন আরও জানায়, ইসরায়েলের এই আক্রমণের জন্য যুক্তরাষ্ট্রকেও অভিযুক্ত করা হয়েছে। কারণ  ইরাকি আকাশসীমা যুক্তরাষ্ট্রের সামরিক দখল, নিয়ন্ত্রণ ও কমান্ডের অধীনে রয়েছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা এই হামলার আগে ইসরায়েল থেকে খবর পেয়েছিল, তবে আক্রমণে সরাসরি জড়িত ছিল না। ইরাকের রাজনীতিবিদ ও মিলিশিয়া নেতা মুকতাদা আল-সাদর ইরাকের সরকারকে ‘ইসরায়েলের এই আকাশসীমা লঙ্ঘনের অভিযোগের বিষয়ে কূটনৈতিক ও রাজনৈতিক পদক্ষেপের মাধ্যমে দ্রুত প্রতিক্রিয়া জানানোর’ আহ্বান জানিয়েছেন।

এই বিষয়ে ইরাক থেকে এখনও কোনও আনুষ্ঠানিক প্রতিক্রিয়া আসেনি। সিএনএন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে মন্তব্যের জন্য যোগাযোগ করেছে। ইসরায়েলি আকাশসীমা ব্যবহারের বিষয়ে প্রশ্ন করা হলে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী সিএনএনকে জানায়, এ বিষয়ে তারা কিছু জানাতে পারছে না। এর আগে এক আইডিএফ মুখপাত্র জানিয়েছিলেন, শনিবার ভোরে ডজনের বেশি ইসরায়েলি বিমান ইরানে হামলা চালিয়েছিল। আক্রমণগুলো প্রায় ১,৬০০ কিলোমিটার দূরে আঘাত হানে। তিনি আর কোনও বিস্তারিত তথ্য জানাননি।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS