ভিডিও

 ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির

অর্থনীতি বিভাগে যুগোপযোগী পাঠ্যসূচির মাধ্যমে পাঠদান দেওয়া হয়

প্রকাশিত: সেপ্টেম্বর ০১, ২০২৪, ০৫:০৯ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ০১, ২০২৪, ০৫:০৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

অর্থনীতি বিভাগের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) সহকারী অধ্যাপক বাবর আহমেদ জানান, ২৯ বছরে এই বিশ^বিদ্যালয় থেকে প্রায় ৫০ হাজার শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহণ করেছে। পাশকৃত শিক্ষার্থীরা দেশে বিদেশে বিভিন্ন সরকারি, বেসরকারী প্রতিষ্ঠানে নিষ্ঠা ও সততার সাথে সেবাদানের পাশাপাশি দেশের অর্থনীতিতে গুরুত্বপুর্ণ অবদান রেখেছে । তাই অর্থনীতি বিভাগের গুরুত্ব অনুধাবন করেই এ ইউনিভার্সিতে যুগোপযোগী পাঠ্যসূচি প্রনয়ণ ও পাঠদান দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের খ্যাতিমান অধ্যাপক ড. এ.বি.এম. মফিজুল ইসলাম পাটোয়ারী ১৯৯৫ সালে ঢাকা  ইন্টন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে ইউনিভার্সিটির ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ১২ হাজার। বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৫শ’ শিক্ষার্থী এখানে অধ্যয়ন করছে। এ ইউনিভার্সিটিতে বর্তমানে ২৫০ শিক্ষক পাঠদানে নিয়োজিত আছেন। এ ইউনিভার্সিটিতে অর্থনীতি বিভাগের পাশাপাশি বায়োকেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি, আইন, ব্যবসায় প্রশাসন, ইংরেজি, অর্থনীতি, সমাজবিজ্ঞান, কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই), ফার্মেসি, হিউম্যান রাইটস অব ল, ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগ চালু রয়েছে। তবে অর্থনীতি বিভাগকে কর্তৃপক্ষ নতুন ভাবে ঢেলে সাজিয়েছেন এবং এ বিভাগে গুরুত্ব সহকারে পাঠদান দেওয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক শওকত আরা হোসেন বর্তমানে তিনি ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কলা ও সামাজিক বিজ্ঞানের ডীন হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বলেন, অন্যান্য বেসরকারি ইউনিভার্সিটি তুলনায় এখানকার শিক্ষীর্থীদের কর্মজীবনে সফলতা বেশি। কারণ এখানে যথাযথ ভাবে পাঠদান দেওয়া হয়।

ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী বলেন, ২৯ বছরের বেশি অভিজ্ঞতালদ্ধ এ ইউনিভার্সিটির সব কোর্স পরিপুর্ণতা লাভ করেছে। ফলে শিক্ষাথীরা এর সুফল ভোগ করতে পারছে। বোর্ড অব ট্রাস্টির ভাইস চেয়ারম্যান ডা. মুহাম্মদ শহীদুল কাদির পাটোয়ারী বলেন, এ ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এ.বি.এম. মফিজুল ইসলাম পাটোয়ারী মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত ছেলেমেয়েদের উচ্চ শিক্ষার জন্য এটি প্রতিষ্ঠা করেন। তাই অন্যান্য ইউনিভার্সিটির চেয়ে এখানে টিউশন ফি কম। কিন্তু শিক্ষার মানের দিক থেকে আমরা আপোষ করি না। উল্লেখ্য এখানে অর্থনীতি বিভাগে ৪ বছরের অনার্স কোর্সের ফি মাত্র ২ লাখ ৮৭ হাজার ৭শত প াশ টাকা।
এ বিভাগের শিক্ষার্থী সামিনা আজাদ জানায়, সবুজে ঘেরা, সুন্দর এবং মনোরম প্রাকৃতিক পরিবেশে ঢাকার বাড্ডাস্থ সাতারকুলে স্থায়ী ক্যাম্পাসে আমরা এখানে লেখাপড়া করছি। ক্যাম্পাস আমাদের ভাল লাগে। অপর শিক্ষার্থী ফারুক হাসান জানায়, এখানে লেখাপড়ার পরিবেশ অনেক ভাল। শিক্ষকেরা আন্তরিকতার সঙ্গে তারা পাঠ দিয়ে থাকেন। 

এই ইউনিভার্সিটির বিভিন্ন কার্যক্রম ও সুযোগ-সুবিধা: 
লাইব্রেরী সুবিধাঃ এখানে সু-সজ্জিত ও সমৃদ্ধ লাইব্রেরী রয়েছে।  রয়েছে দেশী- বিদেশী পর্যাপ্ত বই ও জার্নাল। লাইব্রেরীতে শিক্ষার্থীরা সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত পড়াশুনা করতে পারে। প্রয়োজনে তারা লাইব্রেরী থেকে বই বাসায় নিয়ে পড়াশুনা করতে পারে। তাঁর জন্য রয়েছে লাইব্রেরী কার্ড। ই-লাইব্রেরীর কার্যক্রম চলছে।  

গবেষণা ও প্রকাশনা সেলঃ প্রতি বছর এ সেল  জার্নাল প্রকাশ । প্রত্যেক শিক্ষককে বছরে কমপক্ষে ২টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করতে হয়।
ইন্টারনেট ও ল্যাবরেটরি সুবিধাঃ এ ইউনিভার্সিটি সম্পুর্ণ ওয়াই-ফাই এর আওতাভুক্ত। ইন্টারনেট সুবিধা থাকায় শিক্ষার্থীরা গবেষণা কাজে বিশেষ সুবিধা ভোগ করে থাকে। অত্র ইউনিভার্সিটিতে রয়েছে অত্যাধুনিক মানসম্পন্ন প্রায় ৩১টি ল্যাবরেটরি।

ছাত্রছাত্রীদের আবাসিক সুবিধাঃ অত্র ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের সন্নিকটে রয়েছে ৭টি হোস্টেল রয়েছে। তারমধ্যে ছেলেদের জন্য রয়েছে ৮টি এবং মেয়েদের জন্য রয়েছে ৩ টি হোস্টেল। আরা দুটি হল নির্মানাধীন রয়েছে

ট্যোবাকো কন্ট্রোল এ্যান্ড রিসার্চ সেলঃ এ দেশের ধুমপান বিরোধী আন্দোলনে অত্র ইউনিভার্সিটি টি.সি.আর.সি বিশেষ ভূমিকা পালন করে আসছে।

হিউম্যান রাইটস এ্যাডভোকেসী সেলঃ বাংলাদেশে মানবাধিকার প্রতিষ্ঠায় এ সেল অগ্রণী ভূমিকা পালন করছে। সুবিধা বি ত, নিপিড়ীত ও অসহায় মানুষের আইনী সহায়তা প্রদানে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির হিউম্যান রাইটস এ্যাডভোকেসী সেল বদ্ধপরিকর।

ইনস্টিটিউশনাল কোয়ালিটি এডুকেশন সেল (আইকিউএসি)ঃ ‘হায়্যার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট প্রজেক্ট (হেকেপ)’ ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর মধ্যে সমঝোতা স্মারক অনুযায়ী ৭টি বিভাগের সেলফ এ্যাসেসমেন্ট কমিটি ১ জুলাই ২০১৫ থেকে যথারীতি কার্যক্রম পরিচালনা করে আসছে।

ডিবেটিং ক্লাবঃ এখানে রয়েছে ডিবেটিং ক্লাব। অত্র ইউনিভার্সিটির বির্তার্কিক দল ইউসিবি পাবলিক পার্লামেন্ট এটিএন বাংলা আয়োজিত ডিবেট প্রতিযোগিতায় দু’বার চ্যাম্পিয়ন ও একবার রানার্স আপ হয়।
কালচারাল ক্লাবঃ এখানকার কালচারাল ক্লাব বছরের বিভিন্ন সময় সাংস্কৃতিক অনুষ্ঠান, ম  নাটক ও সামাজিক সচেতনতামূলক পথ নাটকের আয়োজন করে থাকে। 

স্পোর্টস ক্লাবঃ ইউনিভার্সিটির স্পোর্টস ক্লাব বছরের বিভিন্ন সময় ফুটবল, ক্রিকেট, দাবা, ভলিবল, হ্যান্ডবল ও ইনডোর গেমসের আয়োজন করে থাকে।

ল্যাঙ্গুয়েজ ক্লাবঃ শিক্ষার্থীদের ইংরেজী ভাষার উপর দক্ষতা অর্জনের লক্ষ্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সকল শিক্ষার্থীদের ইংলিশ ল্যাঙ্গুয়েজ কোর্সকে বাধ্যতামূলক করা হয়েছে। বেসিক ইংলিশ, ফাংশনাল ইংলিশ, প্রিলিমিনারি ইংলিশ ও এ্যাডভান্সড্ ইংলিশ কোর্সও বাধ্যতামূলক করা হয়েছে।

পরিবহন সুবিধাঃ ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্রছাত্রী, শিক্ষক, কমকর্তা ও কর্মচারীদের ক্যাম্পাসে আসা যাওয়ার জন্য পরিবহন সুবিধা রয়েছে। ঢাকার বিভিন্ন জায়গা থেকে স্থায়ী ক্যাম্পাস  সাতারকুলে আসার জন্য বাস ও শাটল সার্ভিস রয়েছে।

ক্যান্টিন সুবিধাঃ প্রতিটি ক্যাম্পাসে ছাত্র-শিক্ষকদের সুবিধার্থে নিজস্ব রুচি সম্মত ক্যান্টিন রয়েছে। শিক্ষার্থীরা সার্বক্ষণিক এসব ক্যান্টিনের সুযোগ সুবিধা পেয়ে থাকেন। 

বৃত্তিঃ বেসরকারি বিশ্ববিদ্যালয় ২০১০- এর আইন অনুযায়ী দরিদ্র, মেধাবী ও মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি প্রদান করা হয়। এ ছাড়া পরীক্ষায় সর্বোচ্চ নম্বর ধারীদের বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে।

স্বাস্থ্য সেবা সুবিধাঃ শিক্ষার্থীদের সার্বক্ষণিক সেবাদানের জন্য রয়েছেন পূর্ণকালীন অভিজ্ঞ চিকিৎসক।

 

 

 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS