ভিডিও

আর ভিক্ষুক পাঠাবেন না,পাকিস্তানকে সতর্কবার্তা সৌদি আরবের 

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৭:৩৮ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ১০:৫০ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : হজযাত্রীর ছদ্মবেশে সৌদি আরবে গিয়ে ভিক্ষাবৃত্তির সঙ্গে জড়িয়ে পড়ছেন বিপুল সংখ্যাক পাকিস্তানি নাগরিক। এ ঘটনায় উদ্বিগ্ন জানিয়েছে সৌদি আরব। এরই মধ্যে বিপুল সংখ্যক পাকিস্তুানি ভিক্ষুককে শনাক্ত এবং আটক করেছে সৌদি কর্তৃপক্ষ।

আর তাই এ বিষয়ে পাকিস্তানের সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ করেছে সৌদি আরব। পাকিস্তানি ভিক্ষুকদের সৌদি আরবে ঢোকা রোধ করতে সতর্কবার্তা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। খবর টাইমস অব ইন্ডিয়া এবং এক্সপ্রেস ট্রিবিউন।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের হজ মন্ত্রণালয় পাকিস্তানের ধর্মবিষয়ক মন্ত্রণালয়কে সতর্ক করেছে এবং হজযাত্রীর ছদ্মবেশে পাকিস্তানি ভিক্ষুকদের সৌদি আরবে ভ্রমণ থেকে বিরত রাখতে কৌশল প্রণয়নের জন্যও পাকিস্তান সরকারকে অনুরোধ করেছে।


তবে সৌদির আহ্বানের পরিপ্রেক্ষিতে পাকিস্তানের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ওমরাহ ট্রাভেল এজেন্সিগুলোকে নিয়ন্ত্রণ করতে এবং তাদের আইনি তত্ত্বাবধানে আনতে "ওমরাহ আইন" চালু করার সিদ্ধান্ত নিয়েছে।


সৌদি রাষ্ট্রদূত নওয়াফ বিন সাইদ আহমেদ আল-মালকির সাথে বৈঠকের সময় পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মহসিন নাকভি তাকে আশ্বস্ত করে জানান, সৌদি আরবে ভিক্ষুক পাঠানোর জন্য দায়ী চক্রের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এই চক্র পাকিস্তানের ভাবমূর্তি নষ্ট করছে জানিয়ে দেশটির ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সিকে (এফআইএ) এই চক্র ধংসের দায়িত্ব দেওয়া হয়েছে বলেও জানান মহসিন নাকভি।

গত বছর পাকিস্তানের তৎকালীন পররাষ্ট্রসচিব জিশান খানজাদাও বিষয়টি স্বীকার করেছিলেন। তিনি বলেছিলেন, পাকিস্তানি ভিক্ষুকেরা ওমরাহর আড়ালে মধ্যপ্রাচ্যে যাতায়াত করছে। বেশির ভাগ মানুষই ওমরাহ ভিসায় সৌদি আরবে যান এবং তারপর ভিক্ষাবৃত্তিতে জড়িয়ে পড়েন।

পাকিস্তানের প্রবাসী পাকিস্তানি ও মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের মতে, বিভিন্ন দেশে আটক হওয়া ভিক্ষুকদের মধ্যে ৯০ শতাংশই পাকিস্তানের।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS