ভিডিও

লেবাননে শান্তিরক্ষী বাহিনীকে পূর্ণ সমর্থন নিরাপত্তা পরিষদের

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৪, ০৪:০৭ দুপুর
আপডেট: অক্টোবর ১৫, ২০২৪, ০৪:০৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলি সেনাবাহিনী ও হিজবুল্লাহর সংঘর্ষের ফলে দক্ষিণ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর একাধিক ঘাঁটি হামলার শিকার হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে নিরাপত্তা পরিষদ। শান্তিরক্ষী বাহিনীর সদস্য ও সীমানার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়ে সোমবার (১৪ অক্টোবর) একটি বিবৃতি প্রকাশ করেছে ১৫ সদস্যের এই পরিষদ। খবর : রয়টার্স

বিবৃতিতে বলা হয়েছে, ‘জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর সদস্য ও তাদের সীমানা কোনও হামলার শিকার হওয়া উচিত নয়।’ নিরাপত্তা পরিষদ তাদের সনদের ১৭০১ নং অনুচ্ছেদ পূর্ণরূপে প্রয়োগের ওপরও জোর প্রদান করেছে। ইসরায়েল ও লেবানন সীমান্তে স্থিতিশীলতা বজায় রাখতে ২০০৬ সালে ধারাটি গ্রহণ করা হয়েছিল। এই লক্ষ্য অর্জনে আরও বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়ার প্রয়োজনীয়তা উপলব্ধি করেছে বলেও বিবৃতিতে বলা হয়েছে। তবে কী হতে পারে সেই পদক্ষেপ, সে সম্পর্কে নির্দিষ্ট কিছু বলা হয়নি। জাতিসংঘ বলেছে, ১ অক্টোবর লেবাননে ইসরায়েলি স্থল অভিযান শুরুর পর থেকে অন্তত ২০ বার হামলার শিকার হয়েছে শান্তিরক্ষী বাহিনী। এরমধ্যে রবিবার বাহিনীর এক ঘাঁটির প্রবেশদ্বার ভেঙে অনুপ্রবেশ করে ইসরায়েলি সাঁজোয়া যান (ট্যাংক)।

জাতিসংঘের মুখপাত্র স্টেফানি দুজারিক বলেছেন, ‘এসব ঘটনায় বাহিনীর পাঁচ সদস্য আহত হয়েছেন। এমনকি একজন গুলিবিদ্ধ হয়েছেন। তবে গুলির উৎস এখনও নির্ণয় করতে পারেনি শান্তিরক্ষীরা।’ নিজেদের নিরাপত্তার জন্যই শান্তিরক্ষী বাহিনীকে ‘ব্লু লাইন’ থেকে ৫ কিলোমিটার সরে যেতে গত দুসপ্তাহ ধরে সতর্ক করে আসছে ইসরায়েল। ব্লু লাইন হচ্ছে জাতিসংঘ নির্ধারিত একটি সীমানা, যা লেবানন থেকে ইসরায়েল ও ইসরায়েল অধিকৃত গোলান উপত্যকাকে পৃথক করেছে। এদিকে, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে উদ্দেশ্য করে রবিবার এক বিবৃতিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘শান্তিরক্ষী বাহিনীকে সরিয়ে নেওয়ার সময় হয়েছে।’

শান্তিরক্ষী বাহিনীর প্রধান জ্যঁ পিয়েরে ল্যাকরোইক্স সোমবার বলেছেন, তারা পিছু হটবেন না। নিরাপত্তা পরিষদের সদস্যদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকের পর সাংবাদিকদের ল্যাকরোইক্স বলেছেন, মঙ্গলবার জাতিসংঘের ইসরায়েলি দূত ড্যানি ড্যাননের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS