ভিডিও

গাজায় তীব্র খাদ্য সংকটে মারা যাচ্ছে একের পর এক শিশু

প্রকাশিত: মার্চ ০৫, ২০২৪, ০৪:২৬ দুপুর
আপডেট: মার্চ ০৫, ২০২৪, ১১:৪৯ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর গাজায় খাদ্যের অভাবে মারা যাচ্ছে একের পর এক শিশু, জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। খবর বিবিসি’র। 

সোমবার (৪ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যম 'এক্স' এ এক পোস্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়াসুস জানান, গত বছর অক্টোবরে গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর এই প্রথম সংস্থাটি উত্তর গাজার আল-আওদা এবং কামাল আদওয়ান হাসপাতাল পরিদর্শন করেছে। পরিদর্শনের ফলে মর্মান্তিক কিছু তথ্য বের হয়ে এসেছে। ইসরায়েলি হামলায় ভেঙ্গেচুরে গেছে হাসপাতালের ভবনগুলো। অন্তত ১০ শিশুর মৃত্যু হয়েছে খাদ্যের অভাব এবং তীব্র অপুষ্টিতে। 

রোববার (৩ মার্চ) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, কামাল আদওয়ান হাসপাতালে পানিশূন্যতা ও অপুষ্টিতে ভুগে ১৫ শিশুর মৃত্যু হয়েছে। পরে দক্ষিণের রাফাহ শহরে আরও একটি শিশুর মৃত্যু হয় বলে জানায় ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা। এর আগে ২৮ ফেব্রুয়ারি কামাল আদওয়ান হাসপাতালে চার শিশুর মৃত্যু হয়। এরপর আল শিফা হাসপাতালে আরও দুই শিশুর মৃত্যু হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানিয়েছেন, অপুষ্টি, খাদ্যের অভাবে শিশু মৃত্যু, জ্বালানি, খাদ্য ও ওষুধের তীব্র সংকট এবং হাসপাতাল ভবন ধ্বংসের মতো বিষয় তারা লক্ষ্য করেছেন উত্তর গাজায়, যেখানে অমানবিক পরিবেশে বাস করছেন প্রায় ৩ লাখ ফিলিস্তিনি। 

গত সপ্তাহেই জাতিসংঘ হুঁশিয়ারি দিয়েছিল, গাজায় দুর্ভিক্ষ অনিবার্য। সংস্থাটির এক কর্মকর্তা বলেছিলেন, দুই বছরের কম বয়সী প্রতি ছয় শিশুর মাঝে একজন তীব্র অপুষ্টিতে ভুগছে। প্রায় পাঁচমাস ধরে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী। দীর্ঘ সময় ধরে চলা এ হামলার কারণে অবরুদ্ধ এ ভূখণ্ডটিতে তীব্র মানবিক সংকট দেখা দিয়েছে। দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে কয়েক লাখ বাসিন্দা। এ পর্যন্ত অন্তত ৩০,৫০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন, যার মাঝে বেশিরভাগই নারী ও শিশু।  



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS