ভিডিও

স্কুল শিক্ষার্থীদের যুদ্ধের জন্য প্রস্তুত করা উচিত : জার্মান শিক্ষামন্ত্রী

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৪, ০৫:২২ বিকাল
আপডেট: মার্চ ১৮, ২০২৪, ০৫:২২ বিকাল
আমাদেরকে ফলো করুন

জার্মান শিক্ষামন্ত্রীর বলেন, স্কুল শিক্ষার্থীদের যুদ্ধ, প্রাকৃতিক দুর্যোগ বা অতিমারির সময়ে কী করা উচিত, তা শেখানো উচিত। পাশাপাশি দেশের সামরিক বাহিনীর ভূমিকাও শিক্ষার অংশ হওয়া উচিত বলে মনে করেন তিনি। জার্মানির শিক্ষার্থীদের সব ধরনের দুর্যোগ বা সংকট মোকাবেলার জন্য প্রস্তুত থাকা উচিত বলে জানান শিক্ষামন্ত্রী বেটিনা স্টার্ক-ভাটৎসিংগার। সংবাদ সংস্থা ফুংকের কাছে শনিবার বেসামরিক প্রতিরক্ষা বিষয়ে তাঁর মন্তব্য তুলে ধরেন ফ্রি ডেমোক্রেটিক পার্টির সদস্য এই মন্ত্রী।


বিষয়টিকে গুরুত্ব দেওয়া স্কুলগুলোর দায়িত্ব বলে মনে করেন মন্ত্রী স্টার্ক-ভাটৎসিংগার। তাঁর মতে, লক্ষ্য হওয়া উচিত সহনশীলতা বাড়ানো। তিনি বলেন, ‘গোটা সমাজকে সংকটের জন্য তৈরি থাকতে হবে, তা সে অতিমারি হোক বা যুদ্ধ বা প্রাকৃতিক দুর্যোগ।’

মন্ত্রী স্টার্ক-ভাটৎসিংগার আরো জানান, যেভাবে যুক্তরাজ্যের বিভিন্ন স্কুলে নাগরিক প্রতিরক্ষা বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়, তেমনভাবে জার্মানির স্কুলগুলোরও শিক্ষা নেওয়া উচিত।


এ ছাড়াও সামরিক বাহিনীর সঙ্গে স্কুল পড়ুয়াদের সম্পর্ক আরো নিবিড় করার পরামর্শ দিয়েছেন তিনি। সামরিক কর্মকর্তাদের স্কুলে স্কুলে গিয়ে বোঝানো উচিত, ‘বুন্ডেসভেয়ার আমাদের নিরাপত্তার জন্য কী করে।’

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS