ভিডিও

এবার একটানা বৃষ্টির রেকর্ড গড়লো ব্রাজিল

নিহতের সংখ্যা বেড়ে ৫৭ জন

প্রকাশিত: মে ০৫, ২০২৪, ০৪:২২ দুপুর
আপডেট: মে ০৫, ২০২৪, ০৪:২২ দুপুর
আমাদেরকে ফলো করুন

বন্যায় হাবুডুবু ব্রাজ়িলের দক্ষিণতম রাজ্য রিয়ো গ্রান্দে দো সুল। পরিস্থিতি এমনই যে, ১৯৪১ সালের ভয়ঙ্কর বন্যাকেও ছাপিয়ে গিয়েছে এ বারের বিপর্যয়।

টানা কয়েক দিনের প্রবল বর্ষণে ভেঙে গেল আট দশকের রেকর্ড। বন্যায় হাবুডুবু ব্রাজ়িলের দক্ষিণতম রাজ্য রিয়ো গ্রান্দে দো সুল। পরিস্থিতি এমনই যে, ১৯৪১ সালের ভয়ঙ্কর বন্যাকেও ছাপিয়ে গিয়েছে এ বারের বিপর্যয়। রিয়ো গ্রান্দে দো সুল ছাড়াও দক্ষিণাংশের কয়েকটি শহরে জলস্তর ১৫০ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। প্রবল বৃষ্টিপাতের জেরে মৃত্যু হয়েছে ৫৭ জনের। স্থানীয় প্রশাসন সূত্রে শুক্রবার জানানো হয়, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।


ব্রাজ়িলের দক্ষিণতম এই শহরটির ভৌগলিক অবস্থানের কারণেই সেখানে মাঝেমধ্যেই চরমভাবাপন্ন আবহাওয়া দেখা যায়। কখনও প্রবল বৃষ্টি, আবার কখনও প্রবল খরার কবলে পড়ে এই অংশ। বিজ্ঞানীদের মতে, এ সবের পাশাপাশি বিশ্ব উষ্ণায়নেরও প্রবল প্রভাব পড়তে শুরু করেছে সেখানে। তাই আবহাওয়ার ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। গত কয়েক দিনের বৃষ্টিতে শহরের বেশ কয়েকটি এলাকার রাস্তাঘাট জলের নীচে তলিয়ে গিয়েছে। ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে একাধিক সড়ক ও সেতু। পাশাপাশি ভূমিধসও নেমে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু এলাকা। টাকুয়ারি নদী উপত্যকার সংলগ্ন শহর— লাজেডো এবং এস্ট্রেলা, সম্পূর্ণ ভাবে জলের তলায় চলে গিয়েছে। রাজ্য জুড়ে বিদ্যুৎ, জল, ইন্টারনেট, টেলিফোন পরিষেবা সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS