ভিডিও

তুরস্কে প্রাচীন গির্জাকে মসজিদে রূপান্তর করলেন এরদোগান

প্রকাশিত: মে ০৭, ২০২৪, ০৪:২৩ দুপুর
আপডেট: মে ০৭, ২০২৪, ০৪:২৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের ইস্তাম্বুলে অর্থোডক্সের একটি প্রাচীন গির্জাকে মসজিদে রূপান্তর করে সোমবার (৬ মে) মুসল্লিদের জন্য খুলে দেওয়া হয়েছে। চার বছর আগে এই গির্জাকে মসজিদ তৈরির জন্য নির্দেশ দিয়েছিলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোগান। খবর : আরব নিউজ । 

কারিয়ে মসজিদটি পূর্বে বাইজেন্টাইন সাম্রাজের গির্জা ছিল। পরবর্তীতে এটিকে মসজিদে রূপান্তর করার পর জাদুঘর করা হয়। সোমবার আঙ্কারায় অবস্থিত প্রেসিডেন্ট ভবন থেকে এক অনুষ্ঠানের মাধ্যমে কারিয়ে মসজিদটি নামাজের জন্য পুরনায় খুলে দেন এরদোগান। ২০২০ সালের তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোগান এই গির্জাকে মসজিদে রূপান্তর করার জন্য নির্দেশ দেন। এর আগেও আয়া সোফিয়া নিয়ে এরদোগান এমন একটি নির্দেশ দেন। ইউনেস্কোর স্বীকৃতি আয়া সোফিয়া গির্জাটিকে প্রথমে মসজিদ বানানো হয়। পরে এটিকে জাদুঘর ঘোষণা করে আবারও মসজিদে রূপান্তর করা হয়।

এরদোগানের এমন আদেশকে অধিক রক্ষণশীল এবং তুর্কিদের সমর্থন পাওয়ার জন্য করা হচ্ছে বলে দেখা হয়। বার্তা সংস্থা এএফপি’র প্রকাশিত ওই মসজিদের এক ছবিতে দেখা যাচ্ছে, মুসল্লিরা নামাজের জন্য মসজিদের দিকে এগিয়ে যাচ্ছে এবং মসজিদের সামনে তুর্কি পতাকা উড়ছে। অটোমান তুর্কিদের দ্বারা ১৪৫৩ সালে কনস্টান্টিনোপল বিজয়ের অর্ধ শতাব্দীর পরে গির্জাটি কারিয়ে মসজিদে রূপান্তরিত হয়েছিল। পরবর্তীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটি কারিয়ে জাদুঘরে পরিণত হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS