ভিডিও

আইপিএলে কারা কোন পুরস্কার জিতলেন

প্রকাশিত: মে ২৭, ২০২৪, ০২:৫২ দুপুর
আপডেট: মে ২৭, ২০২৪, ০৭:০৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)’র সর্বোচ্চ রানসংগ্রাহকের পুরস্কার হিসেবে অরেঞ্জ ক্যাপ জিতেছেন বিরাট কোহলি। একটি সেঞ্চুরি এবং পাঁচটি হাফ সেঞ্চুরিতে এবারের আইপিএলে ৭৪১ রান করেছেন তিনি। এ নিয়ে দ্বিতীয়বারের মতো আইপিএল’র সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন কোহলি। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে এ নিয়ে দ্বিতীয়বারের মতো আইপিএল’র সর্বোচ্চ রানসংগ্রাহক হলেন বেঙ্গালুরুর এই তারকা। আইপিএলে অভিষেকের পর থেকেই ২৫২টি ম্যাচ খেলেছেন কোহলি। ছিলেন শুরুর মৌসুম থেকে। আইপিএলে সর্বাধিক ১০টি সেঞ্চুরির রেকর্ডও তারই দখলে। ২৪৪টি ইনিংসে ব্যাট করতে নেমে করেছেন আট হাজারের বেশি রান।

গতকাল রোববার শেষ হওয়া ১৭তম আসরে ১৫ ম্যাচে ৭৪১ রান করেন কোহলি। ৬১.৭৫ গড়ে ১৫৪.৬৯ স্ট্রাইরেটে ব্যাট করে মৌসুম শেষ করেন তিনি। সর্বোচ্চ ইনিংস ১১৩ রানের। যদিও তার দল বেঙ্গালুরু বাদ পড়েছে শেষ চার থেকে। সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে ১০ লাখ রুপির প্রাইজমানি পান তিনি। এরআগে বিদেশীদের মধ্যে ডেভিড ওয়ার্নার ওবং ক্রিস গেইল একাধিকবার অরেঞ্জ ক্যাপ জিতেছেন। প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে আইপিএলে এই স্বীকৃতির মালিক হলেন কোহলি।

 এছাড়া ১৪ ম্যাচে ২৪ উইকেট শিকার করে সর্বাধিক উইকেট শিকারি হিসেবে পার্পল ক্যাপ জিতেছেন পাঞ্চাব কিংসের হার্শাল প্যাটেল। এর আগে ২০২১ সালে বেঙ্গালুরুর হয়ে ৩২ উইকেট শিকার করে হয়েছিলেন সর্বোচ্চ উইকেটশিকারি। তিনিও আইপিএলের ইতিহাসে এ নিয়ে দুইবার এই পুরষ্কার জিতেন।  ৪৮৮ রান ও ১৭ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরা হয়েছেন কলকাতার সুনিল নারিন। ইমার্জিং প্লেয়ারের পুরস্কার জিতেছেন হায়দরাবাদের নিতিশ কুমার রেড্ডি। এছাড়া ফাইনালে ৩ ওভারে ১৪ রান দিয়ে ২ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন মিচেল স্টার্ক।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS