ভিডিও

শুরু হচ্ছে ইউরোপের ক্লাব ফুটবলের আরেকটি মৌসুম

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৪, ০২:৩৪ দুপুর
আপডেট: আগস্ট ১৩, ২০২৪, ০৩:২৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : ১৫ আগস্ট অ্যাথলেটিক ক্লাব ও গেটাফের ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে লা লিগা। দু’দিন পর ১৭ আগস্ট গভীর রাতে মাঠে নামবে বার্সেলোনা। প্রথম ম্যাচেই তাদের প্রতিপক্ষ ভ্যালেন্সিয়া। পরের দিন মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। ১৭ আগস্ট থেকে শুরু হচ্ছে প্রিমিয়ার লিগ। 

এরই মধ্যে লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ও এফএ কাপজয়ী ম্যাচচেস্টার ইউনাইটেডের মধ্যে মৌসুম শুরুর কমিউনিটি শিল্ড হয়ে গেছে। টাইব্রেকারে গড়ানো সে ম্যাচ জিতে মৌসুম শুরু করেছে পেপ গার্দিওলার সিটি। আর লিগের প্রথম দিনেই লিভারপুল, আর্সেনাল ও ম্যানচেস্টার ইউনাইটেড মাঠে নামবে। একই দিন চ্যাম্পিয়ন ইন্টার মিলানের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে সিরি ‘এ’। এ ছাড়া ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে ১৭ আগস্ট শুরু হচ্ছে লিগ ওয়ান এবং ২৪ আগস্ট শুরু বুন্দেসলিগা।

এক বছর আগে হুয়ান গাম্পার ট্রফিতে লামিনে ইয়ামালের আবির্ভাব হয়েছিল। প্রথম দর্শনেই বোঝা গিয়েছিল, এই ছেলে বিশ্ব কাঁপাবে। তবে গত মৌসুমে বার্সেলোনাকে ট্রফি এনে দিতে না পারলেও ক’দিন আগে স্পেনকে ইউরো জিতিয়ে পুরো বিশ্বের ফুটবলপ্রেমীর মন জয় করে নিয়েছেন এই টিনএজার। অনেকের মতে, লিওনেল মেসির পর বার্সার সেরা প্রতিভা এই ইয়ামাল। ১৭ বছর বয়সী এ তারকা তো আছেনই, চলতি মৌসুমে লা লিগা জায়ান্ট রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন বিশ্বকাপজয়ী কিলিয়ান এমবাপ্পে। দুই বিশ্বসেরার লড়াই দেখার জন্য উন্মুখ হয়ে আছেন ফুটবলপ্রেমীরা।

ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও সাবেক সভাপতি হুয়ান গাম্পারের নামে আয়োজিত ট্রফি দিয়ে মৌসুম শুরু করে বার্সেলোনা। একদা সেটি চার দলের টুর্নামেন্ট হলেও এখন মাত্র একটি প্রীতি ম্যাচ হয়। এক বছর আগে এই ট্রফিতে কাতালানদের প্রতিপক্ষ ছিল টটেনহাম হটস্পার। ইংলিশ ক্লাবটির বিপক্ষে অনেকটা অপারগ হয়েই লা মেসিয়ার ছাত্র ১৬ বছরের ইয়ামালকে স্কোয়াডে রাখেন বার্সা বস জাভি। যদিও প্রথম একাদশে জায়গা হয়নি তার, শুরুতে বেঞ্চে বসে ছিলেন। শেষ ১৫ মিনিট ম্যাচটা খেলেন তিনি। ওই ১৫ মিনিটেই বদলে যায় সবকিছু। বার্সার শুরুর একাদশের নিয়মিত সদস্য হয়ে যান তিনি। এরপর জায়গা করে নেন স্পেনের ইউরো দলে। স্পেনকে ইউরো জিতিয়েছেন এবং নিজে হয়েছেন আসরের উদীয়মান তারকা। 

এবার বার্সার দিন ফেরানোর পুরো দায়িত্ব পড়েছে ইয়ামালের ছোট কাঁধে। তবে কাজটা মোটেই সহজ হবে না। এমবাপ্পে-ভিনিসিয়ুস জুটি দিয়ে রিয়াল শুধু লা লিগা নয়, পুরো ইউরোপ শাসনের স্বপ্ন দেখছে। এরই মধ্যে ছুটি কাটিয়ে রিয়ালের অনুশীলনে যোগ দিয়েছেন ফরাসি এ স্ট্রাইকার। অনুশীলনে রিয়ালের ব্রাজিলিয়ান ডিফেন্ডার এডার মিলিতাওকে তার ‘নাটমেগ’ করার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে গেছে। তবে এমবাপ্পে রিয়ালের তারকাদের সঙ্গে কতটা মানিয়ে নিতে পারেন, সেটাও একটা দেখার বিষয়। লা লিগা শুরুর আগেই রিয়ালের পক্ষে অভিষেক হবে এমবাপ্পের। ১৫ আগস্ট আটালান্টার বিপক্ষে ইউরো সুপার কাপে মাঠে নামবেন রিয়ালের এই ফরাসি ফরোয়ার্ড। সবকিছু মিলিয়ে এবার ফুটবলপ্রেমীর আকর্ষণের কেন্দ্রবিন্দুতে লা লিগা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS