ভিডিও

ইসরায়েলকে যুদ্ধবিরতিতে বাধ্য করার আহ্বান এরদোয়ানের

প্রকাশিত: অক্টোবর ০১, ২০২৪, ০৩:২৮ দুপুর
আপডেট: অক্টোবর ০১, ২০২৪, ০৩:২৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ এরদোয়ান বলেছেন, গাজা ও লেবাননে ইসরায়েলি হামলা বন্ধ করতে না পারলে জাতিসংঘের সাধারণ পরিষদকে বলপ্রয়োগের সুপারিশ করতে হবে। সোমবার (৩০ সেপ্টেম্বর) আঙ্কারায় মন্ত্রিসভার বৈঠকের পর এ কথা বলেন তিনি। লেবাননে ইসরায়েলি বাহিনীর সাম্প্রতিক হামলার তীব্র নিন্দা জানান এরদোয়ান। খবর : রয়টার্স

এরদোয়ান বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যুদ্ধ থামাতে ব্যর্থ হলে, ১৯৫০ সালে পাস হওয়া প্রস্তাব অনুযায়ী বলপ্রয়োগের সুপারিশ করতে সাধারণ পরিষদকে দ্রুত এই ক্ষমতা প্রয়োগ করতে হবে। এই প্রস্তাবে বলা হয়েছে, যুক্তরাজ্য, চীন, ফ্রান্স, রাশিয়া এবং যুক্তরাষ্ট্র-নিরাপত্তা পরিষদের এই পাঁচটি স্থায়ী ভেটোক্ষমতা সম্পন্ন দেশ যদি মতবিরোধের কারণে আন্তর্জাতিক শান্তি বজায় রাখতে ব্যর্থ হয়, তাহলে জাতিসংঘের সাধারণ পরিষদ হস্তক্ষেপ করতে পারে। নিরাপত্তা পরিষদ হল একমাত্র জাতিসংঘের সংস্থা যা সাধারণত বলপ্রয়োগের অনুমোদন এবং নিষেধাজ্ঞা আরোপের মতো আইনগতভাবে বাধ্যতামূলক সিদ্ধান্ত নিতে পারে।

এরদোয়ান আরও বলেন, মুসলিম দেশগুলোকে ইসরায়েলের বিরুদ্ধে আরও সক্রিয় অবস্থান নিতে না দেখে তিনি দুঃখিত। মুসলিম দেশগুলোর প্রতি অর্থনৈতিক, কূটনৈতিক ও রাজনৈতিক পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি যাতে ইসরায়েলকে যুদ্ধবিরতিতে বাধ্য করা যায়। এই অঞ্চলের প্রতিটি মানুষের সে মুসলিম, ইহুদি এবং খ্রিষ্টান যাই হোক না কেন-শান্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায় এবং মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। এরদোয়ান বলেন, ‘ইসরায়েলের আক্রমণ যদি শিগগিরই বন্ধ করা না হয়, তবে এটি মুসলিম দেশগুলোকেও লক্ষ্যবস্তু করবে।’

ন্যাটো সদস্য তুরস্ক ইসরায়েলের সাথে সব ধরনের বাণিজ্য বন্ধ করে দিয়েছে। বিশ্ব আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার মামলায় যোগ দেওয়ার আবেদন করেছে। তবে তা ইসরায়েল প্রত্যাখ্যান করেছে। গাজার ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে ইসরায়েলের বিধ্বংসী আক্রমণ এবং হিজবুল্লাহ যোদ্ধাদের লক্ষ্য করে লেবাননে সাম্প্রতিক হামলার নিন্দা জানিয়েছে তুরস্ক।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS