ভিডিও

গণশৌচাগারের টিস্যু ব্যবহার কতটা নিরাপদ?

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৪, ০৭:২৮ বিকাল
আপডেট: অক্টোবর ১৩, ২০২৪, ০৭:২৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক : উন্নত ‘পাবলিক টয়লেট’ এ মোছার জন্য টিস্যু পেপার থাকার পাশাপশি হাত শুকাতে ‘হ্যান্ড ড্রায়ার’ যন্ত্রও থাকে। মনে হতে পারে টিস্যু পেপারের চাইতে হাত শুকানোর যন্ত্র বেশি নিরাপদ। কারণ সেটাতে সাধারণ মানুষের হাত পড়ে না বললেই চলে। কারণ যন্ত্রের নিচে হাত ধরলে গরম বাতাস বের হয়। সেটাতেই শুকিয়ে যায় হাত। তবে ২৩টি গবেষণার গড় ফলাফলে দেখা গেছে- জীবাণু ও ব্যাক্টেরিয়া ছড়ানোর ক্ষেত্রে হাত পরিষ্কারের এই দুই পদ্ধতিতে তেমন কোনো পার্থক্য নেই। সার্বিকভাবে মনে হতে পারে সংক্রামণ ছড়ানোর ক্ষেত্রে টিস্যুর ভূমিকা বেশি থাকতে পারে। তবে দুই পদ্ধতির মধ্যে তেমন কোনো ভিন্নতা খুঁজে পাওয়া যায়নি। তবে পরিবেশগত দিক থেকে জীবাণু কম ছড়ানোর ক্ষেত্রে উচ্চ গতির ‘হ্যান্ড ড্রায়ার’ জয় লাভ করবে।

২০২৩ সালের ‘এমআইটি’র গবেষণা অনুযায়ী যে যন্ত্র ১০ থেকে ১৫ সেকেন্ডের মধ্যে হাত শুকিয়ে দিতে পারে সেটা পরিবেশগত দিক থেকে বেশি কার্যকর। আসল বিষয় হল শুকানোর বিষয়টা-নানান ধরনের হাত শুকানোর যন্ত্র রয়েছে। কোনো কোনোটি দ্রুত শুকাতে পারে কোনটা পারে না। সমস্যাটা হয় যখন ৩০ সেকেন্ডের কম সময় যন্ত্রের নিচে হাত দেওয়ার পরও ভেজা অবস্থাতেই শৌচাগার ত্যাগ করেন। আর শুকনার চাইতে ভেজা হাতেই বেশি ব্যাক্টেরিয়া আটনোর সম্ভাবনা থাকে- বলেন গবেষকরা। শুকানোর পদ্ধতিটা সমস্যা না, গুরুত্বপূর্ণ হল হাত ভালো মতো সঠিক পন্থায় পরিষ্কার করা। তারপর ভালোমতো হাত শুকিয়ে নিতে হবে। এক্ষেত্রে যদি দ্রুত গতির ‘হ্যান্ড ড্রায়ার’ থাকে তো ভালো, না হলে টিস্যু পেপার বেছে নিতে হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS