ভিডিও

পাবনার সুজানগরে অবাধে ইলিশ শিকার

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৬:৩৫ বিকাল
আপডেট: অক্টোবর ২১, ২০২৪, ০৬:৩৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

সুজানগর (পাবনা) প্রতিনিধি : ইলিশের চলতি প্রজনন মৌসুমে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে পাবনার সুজানগরে পদ্মা নদী থেকে অবাধে ইলিশ শিকার করা হচ্ছে। ইলিশ শিকার বন্ধে মাঝে মধ্যে সুজানগর উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য বিভাগ পদ্মা নদীতে অভিযান চালালেও তাতে কোন কাজ হচ্ছেনা।

প্রতিদিন পদ্মা নদীর চরভবানীপুর, চরসুজানগর, নিশ্চিন্তপুর, সাতবাড়ীয়া, শ্যামনগর, ভাটপাড়া, গুপিনপুর, মাছপাড়া, মালিফা, মালফিয়া, মহব্বতপুর, কামারহাট, গোয়ারিয়া, নাজিরগঞ্জ এবং হাসামপুরসহ অর্ধশত পয়েন্ট থেকে শত শত মণ ইলিশ শিকার করছে।

পদ্মাপাড়ের নারুহাটি গ্রামের খলিলুর রহমান বলেন, প্রতিদিন ৪/৫শ’ মৎস্যজীবী দিনেরাতে পদ্মার নদীর ওই সকল পয়েন্ট থেকে মা ইলিশ ও জাটকা শিকার করছে। এসব ইলিশ তারা প্রকাশ্যে স্থানীয় হাট-বাজারের পাশাপাশি গ্রাম-গঞ্জে ফেরি করে বিক্রি করছে। প্রতি কেজি ইলিশ আকারভেদে ৫শ’ থেকে ১৩শ’ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা নূর কাজমীর জামান খান বলেন, চলতি প্রজনন মৌসুমে ইলিশ শিকার বন্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে স্থানীয় মৎস্যজীবীদের সাথে অনেক সভা-সমাবেশ করা হয়েছে। তাছাড়া প্রতিদিনই অভিযান চালিয়ে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ শিকার করায় জেল-জরিমানা করা হচ্ছে। তারপরও অসাধু মৎস্যজীবীরা সুযোগ বুঝে নদী থেকে ইলিশ মাছ শিকার করছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS