ভিডিও

রংপুরের গঙ্গাচড়ায় ভুল কীটনাশকে কপাল পুড়ল কৃষকের

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ১০:৪৬ রাত
আপডেট: অক্টোবর ২১, ২০২৪, ১০:৪৬ রাত
আমাদেরকে ফলো করুন

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি : ভুলবশত কীটনাশকের পরিবর্তে আগাছানাশক ব্যবহার করে মহাবিপদে পড়েছেন রংপুরের গঙ্গাচড়া উপজেলার উত্তর কোলকোন্দ  গ্রামের মৃত নছিম উদ্দিনের ছেলে আব্দুর রশীদ ও মোয়াজ্জেম হোসেনের ছেলে আলম মিয়া। ধানক্ষেতে ভুল কীটনাশক প্রয়োগ করে প্রায় দেড় একর জমির ধান পুড়ে গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আব্দুর রশীদ তার মেয়ের জামাতা মারফৎ গঙ্গাচড়ার একটি দোকান থেকে কীটনাশক ক্রয় করে। গত শনিবার জমিতে কীটনাশক ছিঁটানোর আগে সেগুলো গুলিয়ে নেয়। এসময় আব্দুর রশীদের স্ত্রী বাড়িতে অনেক আগেই নিয়ে আসা একটি আগাছানাশকের অবশিষ্ট বোতল দেখিয়ে বলে, এগুলো অনেক দিন থেকে বাড়িতে পড়ে আছে ব্যবহার কর।

আব্দুর রশীদ কীটনাশক ভেবে আগাছানাশক বিষ ঐ কীটনাশকের সাথে মিশিয়ে নেয়। এরপর স্থানীয় দিনমজুর কিবরিয়াকে তার ১ একর ৩০ শতক জমিতে কীটনাশকগুলো ছিঁটাতে বলে। কিবরিয়া রশীদের জমিসহ পাশে থাকা আলমের ২০ শতক জমিতেও রশীদের জমি মনে করে একই কীটনাশক ছিটায়। দিন যত যাচ্ছে ততই পুড়ে যাচ্ছে ধান গাছ। ধান ক্ষেত পুড়তে দেখে লোকজন গিয়ে রশীদকে খবর দিলে দেখে সে অন্য কীটনাশকের সাথে আগাছানাশক ও ছিঁটিয়েছে।

আব্দুর রশীদের বড় ছেলে আব্দুল কুদ্দুস বলেন, আমার বাবা বুঝতে পারেননি যে ওটা ঘাস নিধন করা (আগাছানাশক) বিষ ছিল। আমাদের লক্ষাধিক টাকার ক্ষতি হয়ে গেল। উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ শাহিনুর ইসলাম বলেন, বিষয়টি শুনেছি, ঘটনাটি দুঃখজনক। ধান গাছের পাতায় বেশি বেশি করে পানি ছিটাতে হবে যাতে বিষক্রিয়াটা নষ্ট হয়ে যায়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS