ভিডিও

নিজের কাঁধে ঘানি টেনে সংসার চালায় অসহায় জহুরুল দম্পতি 

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৪, ১১:১০ রাত
আপডেট: অক্টোবর ২৭, ২০২৪, ১১:১০ রাত
আমাদেরকে ফলো করুন

বকুল হোসেন, রায়গঞ্জ (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের রায়গঞ্জে ব্রহ্মগাছা ইউনিয়নের কালিয়াবিল গ্রামে অসহায় জহুরুল ইসলাম প্রামাণিক (৫০) ও তার স্ত্রী মিনা খাতুন গরু বিক্রি করে একমাত্র মেয়েকে বিয়ে দিয়ে নিজের কাঁধে কাঠের ঘানি টেনে তেল বিক্রি করে সংসার চালাচ্ছেন।

তেলের ঘানি টেনে যা আয় হয়, তা দিয়ে সংসার চালাতে হিমশিম খেতে হয় তাদের। ইতোমধ্যে তিন ছেলে ও এক মেয়ের বিয়ে দিয়েছেন তারা। কড়ি কাঠের তৈরি কাতলার ওপর প্রায় দুইশ’ কেজির পাথর বসিয়ে ঘাড়ে জোয়াল বেঁধে এই কাঠের ঘানি টানেন স্বামী-স্ত্রী। কাঠের ঘানির টানে ডালার ভিতর সরিষা পিষ্ট হয়ে ফোঁটায় ফোঁটায় তেল পড়ে নিচে রাখা পাত্রের মধ্যে।

স্থানীয় হাট বাজারে এই তেল বিক্রি করলেই তবে তাদের সংসার চলে। প্রতিদিন ভোর থেকে দুপুর পর্যন্ত এভাবেই জীবন সংগ্রাম চালান। তাদের জমি বলতে ওই বাড়ির ভিটেটুকুই। বংশ পরম্পরায় তারা এই পেশা ধরে রেখেছেন।

এব্যাপারে প্রতিবেশীরা জানান, এই প্রথম আপনারা তাদের খোঁজ-খবর নিতে এসেছেন। আপনারা যদি পারেন তাদের একটা গরুর ও ঘরের ব্যবস্থা করে দেন। তাহলে এই পরিবারটি হয়তো বা আলোর মুখ দেখবে।

এ বিষয়ে ব্রহ্মগাছা ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুর রাজ্জাক বলেন, বিষয়টি খুবই দু:খজনক। তবে আমি সংশ্লিষ্ট ওয়ার্ডেও ইউপি সদস্যকে নিয়ে সরকারি-বেসরকারিভাবে ইউনিয়ন পরিষদের মাধ্যমে যতটুকু সম্ভব ততটুকু সহযোগিতা করবো ওই অসহায় পরিবারকে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS