ভিডিও

হিজবুল্লাহর অর্থবিষয়ক প্রধানকে হত্যার দাবি ইসরায়েলের

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৪:২৯ দুপুর
আপডেট: অক্টোবর ২২, ২০২৪, ০৭:৫০ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর অর্থবিষয়ক প্রধানকে হত্যার দাবি করেছে ইসরায়েল। সোমবার (২১ অক্টোবর) ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি এক বিবৃতিতে এ দাবি করেন। খবর : আল অ্যারাবিয়া।

তিনি বলেন, ‘কয়েক ঘণ্টা আগে হিজবুল্লাহর অর্থবিষয়ক সর্বশেষ কমান্ডারকে সিরিয়ায় ‘নির্মূল’ করা হয়েছে। তবে হিজবুল্লাহর এই কমান্ডারের নাম প্রকাশ করেনি ইসরায়েল। বিবৃতিতে হাগারি আরও বলেন, এই ব্যক্তি ইরান-সমর্থিত হিজবুল্লাহর ‘ইউনিট ৪৪০০’-এর প্রধান ছিলেন। ইরানের তেল বিক্রির মাধ্যমে সংগঠনে অর্থ স্থানান্তরসহ হিজবুল্লাহর তহবিল জোগানোর দায়িত্বে ছিলেন তিনি। আগে হিজবুল্লাহর এই ইউনিটটির নেতৃত্বে মোহাম্মদ জাফর কায়সার ছিলেন বলে জানান ড্যানিয়েল হাগারি। তিনি আরও বলেন, শেখ সালাহ নামেও পরিচিত ছিলেন জাফর। ড্যানিয়েল হাগারি বলেন, জাফর বছরের পর বছর ধরে হিজবুল্লাহর আয়ের প্রধান উৎস দেখভাল করে আসছিলেন। চলতি অক্টোবরের শুরুতে লেবাননের রাজধানী বৈরুতে হামলা চালিয়ে তাকে নির্মূল করে ইসরায়েল।

এর আগে রোববার রাতে ইসরায়েলের সামরিক বাহিনী দক্ষিণ লেবানন ও বিরুতে হিজবুল্লাহর অর্থ জোগানদাতা ব্যাংক আল কার্দ আল হাসান অ্যাসোসিয়েশনের বিভিন্ন শাখায় বিমান হামলার তথ্য জানায়। আইডিএফ’র এক বিবৃতিতে বলা হয়, ‘এই হামলা হিজবুল্লাহর সন্ত্রাসী কার্যক্রমের ক্ষতি করার চলমান প্রচেষ্টার অংশ। এর ফলে হিজবুল্লাহর সামরিক কার্যক্রম ব্যাহত হবে এবং হিজবুল্লাহকে তার সামরিক সক্ষমতা পুনরুদ্ধার করা কঠিন করে তুলবে।’ গত মাসের শেষ দিকে হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ ইসরায়েলি হামলায় নিহত হন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS