ভিডিও

ড্রোন উৎপাদনে ইউক্রেনকে ৮০ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৪:৩২ দুপুর
আপডেট: অক্টোবর ২২, ২০২৪, ০৪:৩২ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনকে ড্রোন উৎপাদনে অর্থায়নের জন্য প্রায় ৮০ কোটি মার্কিন ডলারের একটি সহায়তা প্যাকেজ তৈরি করেছে যুক্তরাষ্ট্র। নিয়মিত ভিডিও বার্তায় সোমবার (২১ অক্টোবর) এ কথা বলেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর : রয়টার্স জেলেনস্কি বলেছেন, ‘আলাদাভাবে আরেকটি প্যাকেজ প্রস্তুত করা হচ্ছে। ড্রোন উৎপাদনে অর্থায়নের জন্য ৮০ কোটি ডলার অর্থায়ন করা হবে।’ জেলেনস্কি আরও বলেন, ‘আমরা এর জন্য (সামরিক সহায়তা) কৃতজ্ঞ। বৈশ্বিক রাজনীতিতে যে হুমকিই বিরাজ করুক, ইউক্রেন যেন তার সার্বভৌমত্ব ও স্বাধীনতা ধরে রাখতে পারে, আমাদের সবাইকে এটা নিশ্চিত করতে হবে।’

২০২২ সালে রাশিয়ার সর্বাত্মক সামরিক অভিযান শুরুর পর থেকে ইউক্রেন নিজস্ব অস্ত্র, বিশেষত ড্রোন, উৎপাদনে বেশি মনোযোগী হচ্ছে। চলতি মাসে বিদেশি অস্ত্র প্রস্তুতকারীদের সঙ্গে বৈঠক করেছেন জেলেনস্কি। বছরে ৪০ লাখ ড্রোন উৎপাদনের সক্ষমতা ইউক্রেনের রয়েছে বলে সেখানে দাবি করেছেন তিনি। এছাড়া অন্যান্য অস্ত্র তৈরির পরিমাণও বৃদ্ধি করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন। জেলেনস্কি জানিয়েছেন, চলতি বছরই ১৫ লাখ ড্রোন উৎপাদনের জন্য চুক্তিবদ্ধ হয়েছে ইউক্রেন।

এদিকে, ইউক্রেনের প্রতি সমর্থন জানাতে কিয়েভ সফরে রয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সোমবার কিয়েভে পৌঁছান তিনি। সফরে ইউক্রেনের জন্য নতুন ৪০ কোটি ডলারের অস্ত্র সহায়তা ঘোষণা করেছেন। এর সঙ্গে বাড়তি আরও ৮০ কোটি ডলার পেতে যাচ্ছে কিয়েভ।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS