ভিডিও

বগুড়ায় বৃহস্পতিবার জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধে টিকাদান শুরু

লক্ষ্যমাত্রা ১ লাখ ৬৩ হাজার ৪৪৫ জন কিশোরী

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৯:৪১ রাত
আপডেট: অক্টোবর ২২, ২০২৪, ০৯:৪১ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : আগামী বৃহস্পতিবার ঢাকা ছাড়া অন্য ৭টি বিভাগে জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধে বিদ্যালয় পর্যায়ে পঞ্চম শ্রেণি থেকে নবম শ্রেণি এবং কমিউনিটি পর্যায়ে ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের এক ডোজ এইচ পি ভি টিকা দেওয়া হবে।

বগুড়া এক লাখ ৬৩ হাজার ৪৪৫ জনকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে। আজ মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুরে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। জেলা প্রশাসক হোসনা আফরোজার সভাপতিত্বে অনুষ্ঠিত ব্রিফিং অনুষ্ঠানে এইচ পি ভি টিকা সম্পর্কে প্রতিবেদন তুলে ধরেন, বগুড়ার সিভিল সার্জন ডা. মো. শফিউল আজম।

বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. মেজবাউল করিম, বগুড়া প্রেসক্লাবের সদস্য সচিব সবুর শাহ লোটাস, সাংবাদিক ইউনিয়ন বগুড়ার সভাপতি গনেশ দাস। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক ইউনিয়ন বগুড়ার সাধারণ সম্পাদক আবু সাঈদ, প্রেসক্লাবের যুগ্ম আহবায়ক রাহাত রিটু, আবুল কালাম আজাদ প্রমুখ।

প্রেস ব্রিফিংয়ে আরও জানা হয়, এইচ পি ভি টিকা জরায়ু মুখে ক্যান্সার প্রতিরোধ করে। জরায়ু মুখের ক্যান্সারে বাংলাদেশে নারীদের দ্বিতীয় সর্বোচ্চ ক্যান্সার হয়, মাত্র এক ডোজ ক্যান্সার প্রতিরোধে যথেষ্ট। আরও জানান হয় ডব্লিউ এইচ ও এবং ইউনিসেফ এর সহযোগিতায় এই টিকা দেওয়া হচ্ছে।

এই টিকার মেয়াদ উত্তীর্ণ তারিখ হচ্ছে ২০২৮ সালের ৩১ ডিসেম্বর। ২৪ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান সমুহে(শুক্রও শনিবার ছাড়া) এবং ৯ নভেম্বর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত পৌরসভা সমূহে ওয়ার্ড ভিত্তিক টিকাদান কেন্দ্রেকার্যক্রম পরিচালনা করা হবে।

প্রেস ব্রিফিংয়ে আরও জানান হয় যে একলাখ ৬৩ হাজার ৪৪৫ জনকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে তার মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এক লাখ ৫৬ হাজার ১৮০ জন এবং সাত হাজার ২৬৫ জনকে কমিউনিটি পর্যায়ে টিকা দেওয়া হবে। প্রতি শিক্ষা প্রতিষ্ঠানে ১ টিমে ২জন টিকাদান কর্মী এবং ২ জন স্বেচ্ছাসেবক এবং কমিউনিটিতে ১ টিমে ১জন টিকাদান কর্মী ও ১ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS