ভিডিও

বগুড়ার ধুনটে তিন কোটি টাকায় পাকাসড়ক সংস্কার, বছর না যেতেই বেহাল!

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ০৭:০৮ বিকাল
আপডেট: অক্টোবর ২৩, ২০২৪, ০৭:০৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

ধুনট (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার ধুনট উপজেলায় মথুরাপুর ইউনিয়নের তালতলা থেকে কুড়িগাঁতী গ্রাম পর্যন্ত সাড়ে তিন কিলোমিটার আঞ্চলিক পাকাসড়কটি সংস্কারের পর এক বছরও টেকেনি। সড়কটি সংস্কার কাজ শেষ হওয়ার ছয় মাস পর থেকেই দুই পাশে বিভিন্ন স্থানে ভাঙন দেখা দিয়েছে। বর্তমানে এই সড়ক দিয়ে যানবাহন চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। সাড়ে তিন কিলোমিটার পাকাসড়কটি সংস্কারে প্রায় তিন কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল।

এলাকাবাসী ও স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের উপকরণ দিয়ে সড়কটি সংস্কার করায় ছয় মাস পর থেকে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এতে মাঝেমধ্যে ঘটছে দুর্ঘটনা। অথচ সংস্কারের কোনও উদ্যোগ নেই। তবে সড়কটি দ্রুত সংস্কারের জন্য উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত আবেদন করেছেন মথুরাপুর ইউনিয়ন বিএনপি’র সভাপতি শফিকুল ইসলাম।

উপজেলা প্রকৌশলীর অফিস সূত্রে জানা যায়, গত ২০২২-২৩ অর্থবছরে সাড়ে তিন কিলোমিটার এই সড়কের প্রশস্থকরণসহ সংস্কার কাজের জন্য বরাদ্দ ধরা হয়েছিল ২ কোটি ৬২ লাখ টাকা। এ রাস্তার সংস্কার কাজ শুরু হয় ২০২২ সালের জুন মাসে। এরপর কয়েক দফা সময় বাড়িয়ে ২০২৩ সালের ডিসেম্বর দায়সারাভাবে সংস্কার কাছ শেষ করা হয়েছে।

এই কাজ তদারকির দায়িত্বে ছিল এলজিইডি। সংস্কার কাজ শেষ করার ৬ মাস পর থেকেই সড়কের দুই পাশে ভাঙন দেখা দিয়েছে। দুই পাশ থেকে ভেঙে পড়ায় সড়কটি সরু হয়ে গেছে। তারপরও জীবনের ঝুঁকি নিয়ে ছোট-বড় যানবাহন চলাচল করছে।

এলাকাবাসী জানান, গ্রামীণ পাকা সড়কটি সংস্কারের পর থেকে অতিরিক্ত বোঝাই ট্রাক চলাচল করায় বেশি দিন টিকেনি। বিশেষ করে ভাটায় ইট তৈরির জন্য অতিরিক্ত মাটিবাহী ট্রাক চলাচল করায় সড়কটি টেকসই হয়নি। এছাড়া সড়কের দুই পাশে স্থানীয়রা অপরিকল্পিতভাবে ডোবা কিংবা পুকুর খনন করেছেন।

এ কারণে অতিবৃষ্টির কারণে সড়কটি ভেঙে পুকুরে পড়েছে। এই ভাঙন অব্যাহত রয়েছে। বিশেষ করে দুই পাশে পানি থাকায় কুড়িগাঁতী গ্রামের অংশে সড়কের ক্ষতি বেশি হয়েছে। জানতে চাইলে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) উপজেলা প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, সড়ক সংস্কারে কোনও অনিয়ম হয়েছে কিনা, তা তদন্ত করে দেখা হবে।

এরপরই বলা যাবে আসলে কী হয়েছিল। তবে সড়কটির দুই পাশে ভেঙে পড়ায় মানুষের ভোগান্তি হচ্ছে। নতুন করে সংস্কার করার জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি জানানো হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS