ভিডিও

কিশোরীদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে বগুড়ায় এইচপিভি টিকা কার্যক্রমের উদ্বোধন

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ১০:০২ রাত
আপডেট: অক্টোবর ২৪, ২০২৪, ১০:০৭ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে বিদ্যালয় পর্যায়ে পঞ্চম শ্রেণি থেকে নবম শ্রেণি এবং কমিউনিটি পর্যায়ে ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের এক ডোজ এইচপিভি টিকা (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস) কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে বগুড়া সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে এই টিকা কার্যক্রমের উদ্বোধন করেন বগুড়া জেলা প্রশাসক হোসনা আফরোজা। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগ বগুড়ার উপ-পরিচালক ও পৌর প্রশাসক মো. মাসুম আলী বেগ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মেজবাউল করিম, সিভিল সার্জন ডা. মোহাম্মদ শফিউল আজম, বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার) আব্দুর রশিদ, সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু, বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মামুন অর রশীদ, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আনিসুর রহমান, মেডিকেল টেকনোলজিস্ট ইপিআই মোতাহার হোসেনসহ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

এসময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাংলাদেশে জরায়ুমুখের ক্যান্সারে অনেক কিশোরী ও বয়স্ক নারীরাও মুত্যুবরণ করেন। এইচপিভি টিকা জরায়ুমুখে ক্যান্সার প্রতিরোধ করে। এখন পর্যন্ত জরায়ুমুখের ক্যান্সারে বাংলাদেশে নারীরা দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হন। সেখানে মাত্র এই এক ডোজ টিকা ক্যান্সার প্রতিরোধে যথেষ্ট। শুধুমাত্র বিদ্যালয় না, জেলা এবং উপজেলা পর্যায়ে স্থায়ী টিকাদান কেন্দ্র থেকেও ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের এই টিকা দেওয়ার জন্য অভিভাবকদের প্রতি তিনি আহবান জানান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS