ভিডিও

ঘরের মাঠে এক যুগ পর টেস্ট সিরিজ হার ভারতের

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৪, ০৪:৫৯ দুপুর
আপডেট: অক্টোবর ২৬, ২০২৪, ০৫:০০ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : পুনের মহারাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়ামে স্পিননির্ভর পিচের ফাঁদে নিজেরাই আটকে গেছে স্বাগতিক ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের জিততে হতো ৩৫৯ রানের লক্ষ্য পেরিয়ে ইতিহাস গড়ে। তবে রোহিত শর্মার ভারত ১১৩ রানে হেরে ঘরের মাঠে সিরিজ খোয়াল এক যুগ পর।  

২০১২ সালের পর প্রথম কোনো দল হিসেবে কিউইরা ভারতে টেস্ট সিরিজ জয়ের কীর্তি গড়ল। এর আগে ভারতের মাটিতে শেষবার ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছিল অ্যালিস্টার কুকের ইংল্যান্ড। এরপর ২০১৩ সাল থেকে নিজের ঘরে মোট ৫৪ টেস্ট খেলেছে ভারত। যেখানে ছিল তাদের একচ্ছত্র আধিপত্য। ৭৮ শতাংশ সাফল্য পাওয়া রোহিত-কোহলিরা ওই সময়ে ৪২টি জয়, ৫ হার ও ৭টি টেস্ট ড্র করেছে।

চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩৪৫ রান তাড়া করে জয়ের রেকর্ড রয়েছে ওয়েস্ট ইন্ডিজের। নিউজিল্যান্ডের বিপক্ষে তারা ১৯৬৯ সালে অকল্যান্ডে ওই টেস্ট জিতেছিল। সে হিসেবেও ভারতকে এদিন রেকর্ড গড়ে জিততে হতো। আজ (শনিবার) তৃতীয় দিনের প্রথম সেশনে অলআউট হওয়ার আগে টম ল্যাথামের নিউজিল্যান্ড ২৫৫ রান করে। প্রথম ইনিংসে পাওয়া ১০৩ রানের লিড মিলিয়ে তাদের পুঁজি দাঁড়ায় ৩৫৮। সফরকারীদের হয়ে সর্বোচ্চ ৮৬ রান করেছেন অধিনায়ক ল্যাথাম। এছাড়া গ্লেন ফিলিপস ৪৮ ও টম ব্লান্ডেল ৪১ রান করেছেন। ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন ওয়াশিংটন সুন্দর। আগের ইনিংসের ৭ উইকেট মিলিয়ে সেটি ১১তে দাঁড়াল। এছাড়া রবীন্দ্র জাদেজা ৩ এবং রবিচন্দ্রন অশ্বিন ২টি উইকেট শিকার করেছেন।

চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়ায় ভারতের দ্বিতীয় ইনিংসের শুরুটা যেমন দরকার ছিল, তেমনই করেছিলেন যশস্বী জয়সওয়াল। যদিও অধিনায়ক রোহিত শর্মা (৮) আউট হয়ে যান দলীয় ৩৪ রানে। এরপর বড় জুটি গড়তে না পারার মাশুল গুনেছে ভারত। দ্বিতীয় উইকেটে জয়সওয়াল ও শুভমান গিল ৬২ রানের জুটি গড়েন। গিলকে ফিরিয়ে সেই জুটি ভাঙেন মিচেল স্যান্টনার। ৭৭ রানের সুন্দর এক ইনিংস খেলে জয়সওয়াল আউট হওয়ার পরই ভারতের স্বপ্ন ফিকে হতে থাকে। ৬৫ বলে ৯ চার ও ৩টি ছক্কা মেরেছেন এই ওপেনার। ভারতের ভরসা হতে পারতেন মিডল অর্ডারে বিশ্বস্ত ব্যাটার রিষভ পান্ত। কিন্তু তিনি আউট হয়ে যান দুভার্গ্যের রান আউটের ফাঁদে পড়ে। কোহলি-পান্ত ফিল্ডারের হাতে বল রেখে প্রান্ত বদল করতে গিয়ে কপাল পুড়েছেন। রানের খাতা খোলার আগেই আউট এই উইকেটরক্ষক ব্যাটার। অধারাবাহিক কোহলিও টিকতে পারেননি বেশিক্ষণ। ১৭ রান করে তিনি স্যান্টনারের বলে এলবিডব্লু হয়েছেন। টপ অর্ডারের চারটি উইকেটই গেছে বাঁ-হাতি এই স্পিনারের দখলে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS