ভিডিও

করতোয়া নদীর দখল-দূষণ অবস্থা দেখল পৌরসভা ও সদর উপজেলা কর্তৃপক্ষ

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ১০:০৬ রাত
আপডেট: অক্টোবর ২৩, ২০২৪, ১০:০৬ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : পানি উন্নয়ন বোর্ড ও পরিবেশ অধিদপ্তরে দীর্ঘ দিনের অভিযোগ বগুড়া পৌরসভার ফেলা আবর্জনায় করতোয়া নদী দূষণ ও ভরাট হয়ে যাচ্ছে। এমনকি সম্প্রতি জেলা প্রশাসকের কার্যালয়ে নদী রক্ষা কমিটির সভাতেও এ নিয়ে বিস্তর আলোচনা হয়েছে।

এ অবস্থায় আজ বুধবার (২৩ অক্টোবর) বিকেলে পৌরসভা, সদর উপজেলা এবং সদর উপজেলা ভূমি অফিসের কর্মকর্তারা সদর উপজেলার গোকুল এলাকায় করতোয়া নদীসংলগ্ন আবর্জনার ভাগাড় পরিদর্শন করেন।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও পৌরসভার প্রশাসক মো. মাসুম আলী বেগ, বগুড়া সদর উপজেলা নির্বাহী অফিসার ফিরোজা পারভীন, সহকারী কমিশনার (ভূমি) পলাশ চন্দ্র সরকার, পৌরসভার নির্বাহী অফিসার শাহজাহান আলম, পৌরসভার নির্বাহী প্রকৌশলী আবু হেনা মোস্তফা কামাল, পৌরসভার সাবেক প্যানেল মেয়র পরিমল চন্দ্র দাস, সাবেক কাউন্সিলর সিপার আল বখতিয়ার, তৌহিদুল আলম বিটু, স্বপ্ন’র সাধারণ সম্পাদক জিয়াউর রহমান প্রমুখ ভাগার পরিদর্শন করেন।

পরিদর্শনকালে দেখা যায়, নদীর পাশে আবর্জনা ফেলা হলেও তা নদীতে গিয়ে পড়েছে। নদীতে আবর্জনা পড়ায় নদী মারাত্মকভাবে দূষণ হচ্ছে। এ অবস্থায় পৌরসভার সাবেক প্যানেল মেয়র পরিমল চন্দ্র দাস বলেন, নদী দখল ও দূষণের অভিযোগ থাকায় একজন সচেতন নাগরিক হিসেবে তিনি সেখানে যান। কিছু আবর্জনা নদীতে পড়েছে সেগুলো অপসারণ করা দরকার।

পৌরসভার নির্বাহী অফিসার শাহজাহান আলম জানান, পৌরসভার পক্ষ থেকে নদীতে আবর্জনা ফেলা হচ্ছে এমন অভিযোগের প্রেক্ষিতে গতকাল ওই এলাকা পরিদর্শন করা হয়। বেসরকারি সংস্থা টিএমএসএস ওই জায়গা দিয়েছিল ডাম্পিংয়ের জন্য এ কারণে পৌরসভার পক্ষ থেকে  আবর্জনা ফেলা হয়েছে। নদীতে আবর্জনা ফেলা হয়নি।

তবে নদীতে যেগুলো পড়েছে তা টিএমএসএসকে নিজ খরচে তুলে ফেলতে বলা হয়েছে। পৌরসভার প্রশাসক মো. মাসুম আলী বেগ বলেন, করতোয়া নদী দূষণ রোধ করার জন্য নদী পরিদর্শন করা হয়েছে। প্লাস্টিক জাতীয় অপচনশীল দ্রব্য সরিয়ে নেওয়া হবে। টিএমএসএস এবং পৌরসভা সম্মিলিতভাবে নদী রক্ষা এবং দূষণমুক্ত করতে কাজ করবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS