ভিডিও

ইলিশ শিকারে নিষেধাজ্ঞা; চাঁদপুরে ২২ জেলে আটক

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ১২:২৫ দুপুর
আপডেট: অক্টোবর ২৫, ২০২৪, ১২:২৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

নিউজ ডেস্ক: মা ইলিশ রক্ষায় ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে চাঁদপুরে ২২ জন জেলেকে আটক করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় পৃথক অভিযানে তাদের আটক করা হয়। এ সময় ১০৮ কেজি ইলিশ, ৭ লক্ষ ১৮ হাজার ৬০০ মিটার জাল, ৬টি ইঞ্জিনচালিত নৌকা জব্দ করা হয়।

শুক্রবার (২৬ অক্টোবর) সকাল ৯টায় নৌপুলিশ চাঁদপুর অঞ্চলের সহকারী পুলিশ সুপার ইমতিয়াজ আহমেদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

নৌপুলিশ সূত্রে জানা গেছে, বুধবার (২৪ অক্টোবর) দিবাগত রাত ১২টা থেকে বৃহস্পতিবার দিবাগত ১২টা পর্যন্ত চাঁদপুরে পদ্মা মেঘনা নদীর বিভিন্ন এলাকায় এই অভিযান চালানো হয়। এ সময় নদীতে মাছ ধরা অবস্থায় ২২ জেলেকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৮ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। বাকিদের বিরুদ্ধে মৎস্য আইনে মামলা হয়।

নৌপুলিশ চাঁদপুর অঞ্চলের সহকারী পুলিশ সুপার ইমতিয়াজ আহমেদ বলেন, মা ইলিশ রক্ষায় জেলা টাস্কফোর্সের নিয়মিত অভিযান অব্যাহত আছে। ২৪ ঘণ্টা নদীতে নির্বাহী ম্যাজিস্ট্রেট, নৌপুলিশ, কোস্টগার্ড ও মৎস্য বিভাগ পৃথক অভিযান পরিচালনা করছে। তারই ধারাবাহিকতায় ২২ জেলেকে আলামতসহ গ্রেপ্তার করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৮ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। বাকিদের বিরুদ্ধে মৎস্য আইনে দুটি মামলা করা হয়। এ ছাড়া জব্দ করা মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ এবং কারেন্ট জালগুলো আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়েছে।

প্রসঙ্গত, মা ইলিশ রক্ষায় ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন নদীতে সকল ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ সময়ে নদীতে নামলে আটক ব্যক্তির সর্বোচ্চ দুই বছরের জেল, ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে। এ নির্দেশনা বাস্তবায়নে মৎস্য বিভাগ ও নৌপুলিশসহ সংশ্লিষ্ট প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে বলে জানা গেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS