ভিডিও

বগুড়ায় খ্রিস্টান ধর্মে দীক্ষা দেয়ার অভিযোগে অভিযুক্ত পুলিশ হেফাজতে ২ জন

বগুড়ায় খ্রিস্টান ধর্মে দীক্ষা দেয়ার অভিযোগ, পুলিশ হেফাজতে ২ জন

তদন্ত কমিটি গঠন

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ১০:৫৮ রাত
আপডেট: অক্টোবর ২৫, ২০২৪, ১০:৫৮ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বিদেশী ভাষা শিক্ষার আড়ালে খ্রিস্টান ধর্মে দীক্ষা দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় দুইজনকে বগুড়া সদর থানা হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। শহরের ঠনঠনিয়াস্থ বগুড়া ওয়াই এম সি এ স্কুল সংলগ্ন উত্তরা ডেভলপমেন্ট প্রোগ্রাম সোসাইটি, ইউডিপিএস এর একটি হলরুম ভাড়া নিয়ে এসব কার্যক্রম পরিচালনা করে আসছিল নিউজিল্যান্ড ভিত্তিক বেসরকারি সংস্থা ট্রান্সজেন্ড।

আজ শুক্রবার (২৫ অক্টোবর) দুপুরে গোপন সূত্রে খবর পেয়ে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের আরবী বিভাগের ১ থেকে ২০ জন শিক্ষার্থী উত্তরা ট্রেনিং সেন্টারে ঢুকে প্রশিক্ষণার্থীদের জিজ্ঞাসাবাদ করে বিষয়টির সত্যতা নিশ্চিত হন। পরে পুলিশকে খবর দিলে পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য সংস্থার হিসাব রক্ষক হারুন-অর-রশীদ ও জাহিদ হোসেনকে বগুড়া সদর থানা হেফাজতে নিয়েছে।

তবে প্রশিক্ষণে ডেলিগেট হিসেবে অংশ নেয়া ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করে ছেড়ে দেয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করে বগুড়া সদর থানার ওসি এসএম মঈনুদ্দীন বলেন, এ ব্যাপারে গতকাল সন্ধ্যায় জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ অন্যান্য নেতৃবৃন্দকে নিয়ে বৈঠক হয়। বৈঠকে বিষয়টি তদন্তে কমিটি গঠন করা হয়েছে।

সেইসাথে জিজ্ঞাসাবাদের জন্য আটক হারুনুর রশিদ ও জাহিদ হোসেনকে থানা হেফাজতে রাখা হয়েছে। বগুড়ার জেলা প্রশাসক হোসনা আফরোজা জানান, তিনি বিষয়টি বেলা পৌনে ১২ টারদিকে শুনে পুলিশ সুপারের নজরে দেন।

পরে বিষয়টি সমাধান না হওয়ায় রাতে পুলিশ সুপার, বিভিন্ন মসজিদের খতিব, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তাসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দকে নিয়ে আলোচনায় বসেন। আলোচনায় অভিযুক্ত দুই ব্যক্তিকে ডাকা হয়েছিলো। তাদের কাছ থেকে বিস্তারিত জানার চেষ্টা করা হচ্ছে।

আজ শুক্রবার (২৫ অক্টোবর) বেলা ১১টার দিকে উত্তরা ট্রেনিং সেন্টারে নারীসহ বিভিন্ন বয়সী ২০/২৫ জন ব্যক্তিকে খ্রিস্টান ধর্ম সম্পর্কে অবহিত করছিলেন কয়েকজন প্রশিক্ষক। তারা বাইরে হিব্রু ও গ্রিক ভাষা শেখানোর কথা বললেও বাস্তবে খ্রিস্টান ধর্মে দীক্ষিত করার কাজ করছিলেন বলে জানা যায়।

আগত প্রশিক্ষণার্থীদের দৈনিক ৫০০ থেকে ৭০০ টাকা করে প্রশিক্ষণ ভাতা দেয়ার লোভ দেখিয়ে প্রশিক্ষণে আনা হয়। ইউডিপিএস-এর হল রুমটি দৈনিক ২৮০০ টাকায় ভাড়া নিয়ে তারা এসব কার্যক্রম পরিচালনা করে আসছিলেন বলে অভিযোগ পাওয়া গেছে। দেশের কোন জেলায় তারা এ ধরনের তৎপরতা চালাচ্ছে তা জানার চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও বলেন, এ বিষয়ে জেলা প্রশাসনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে ইন্সপেক্টর (তদন্ত), কেন্দ্রীয় মসজিদের পেশ ইমান, ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালকসহ ৫ জন রয়েছে। আটক দুই ব্যক্তিতে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। পুলিশের পাশাপাশি এই কমিটিও তাদেরকে জিজ্ঞাসাবাদ করবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS