ভিডিও

নওগাঁর রাণীনগরে বউ মেলায় উপচেপড়া ভিড়

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৪, ০৯:২৫ রাত
আপডেট: অক্টোবর ১৯, ২০২৪, ১০:৩০ রাত
আমাদেরকে ফলো করুন

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর রাণীনগরে হিন্দু ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহতম ধর্মীয় উৎসব লক্ষী পূজা উপলক্ষে উপজেলার কুজাইল বাজারে বসেছে ৪ দিন ব্যাপী মেলা।  মেলার দ্বিতীয় দিনের বিশেষ আকর্ষণ বউ মেলা। কেনা কাটার জন্য জামাই মেয়ের উপচে ভরা ভিড়। সাথে যোগ হয়েছে স্থানীয় কিশোর-কিশোরী থেকে শুরু করে নানা বয়সী নারী- পুরুষ। সবার যেন একই লক্ষ্য জামাই আসছে শ্বশুরবাড়ি মেলা থেকে কিনতেই হবে বড় মাছ মিষ্টিসহ নানা ধরণের জিনিসপত্র। জামাইদের বড় মাছ কেনার প্রতিযোগিতা ও ছিলো উল্লেখ করার মতো। গতকাল শনিবার সকাল থেকে মেলা প্রাঙ্গণে উপচে পড়া ভিড় দেখা গেছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ মেলা পরিচালনা স্বেচ্ছাসেবীদের পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে। শত শত লোকের সমাগম হলেও জমজমাট কেনাবেচার মধ্যদিয়ে এখনও মেলার সাবির্ক পরিস্থিতি শান্তিপূর্ণ রয়েছে। অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি এমনটাই জানান মেলা পরিচালনা কমিটির সভাপতি সাইদুর রহমান।

অবহমান বাংলার প্রাচীনতম ঐতিহ্যবাহী চারদিন দিনব্যাপী কুজাইল মেলা গত বৃহস্পতিবার  থেকে শুরু হয়ে আজ রোববারে শেষ হবে। মেলা শুরুর দুই-তিন দিন আগে থেকে ফার্নিচার, কসমেটিকস, মিষ্টি, খেলনা সামগ্রীর দোকানসহ শিশুদের চিত্র বিনোদনের জন্য আকর্ষণীয় নাগরদোলা মেলায় এসে স্থান দখল করে নিয়েছে। নানা ধরণের ব্যবসায়ীদের আগাম উপস্থিতির কারণে কুজাইল ফুটবল মাঠে জাগরণ সংসদের মেলা পরিচালনা কমিটিরা দোকানীদের জায়গা করে দিচ্ছে।

জানা যায়, রাণীনগর উপজেলার একমাত্র ঐতিহাসিক স্থান ছিল কাশিমপুর রাজবাড়ী। কথিত আছে এখানকার রাজার শাসনামলে রাজবাড়ীর আশে-পাশের এলাকা আতাইকুলা, হরিশপুর, কৌনজ, মিরাট, কাশিমপুর, বেতগাড়ী, ত্রিমোহনী, শৈলগাছীসহ বেশকিছু এলাকার হিন্দু ধর্মালম্বীদের লক্ষী পূজা উপলক্ষে রাজার প্রত্যক্ষ নির্দেশে কুজাইল বাজারের গাঁ-ঘেষে বয়ে যাওয়া নওগাঁর ছোট যুমনা নদীর পূর্ব তীরে ৪ দিন ব্যাপী মেলার দ্বিতীয় দিনে বসে বৌ মেলা। নৌকায় লক্ষী প্রতিমা নিয়ে ঢাকের তালে তালে সিঁদুর ছিটিয়ে ধুপের ধোঁয়ায় নেচে-গেয়ে উৎসব মুখোর পরিবেশে গোধুলি লগ্নে প্রতিমা বিসর্জন দিয়ে নিজ-নিজ বাড়ি চলে যায় ভক্তরা।

মেলা পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক সুমুন আলী বলেন, বিগত বছরগুলোর তুলনায় আবহাওয়া ভালো থাকায় মেলায় ব্যাপক সমাগম হয়েছে। বেচাকেনাও ভালো হচ্ছে। শেষ পর্যন্ত মেলাটি শান্তিপূর্ণ ভাবেই শেষ হবে এমনটাই আশা করছি।

রাণীনগর থানার অফিসার ইনচার্জ তারিকুল ইসলাম বলেন, কুজাইল মেলার শান্তিপূর্ণ পরিবেশে পরিচালনার জন্য ওখানে পুলিশ মোতায়েন করা হয়েছিলো। ওই মেলায় কোন প্রকার জুয়া ও মাদকের ব্যবহার করতে না পারে এজন্য আমাদের শক্ত নজরদারি ছিল। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS