ভিডিও

নওগাঁয় কৃষক পর্যায় থেকে ভোক্তাদের কাছে পৌঁছাতে কেজিতে ব্যবধান ১০-১৫ টাকা 

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৪, ০৯:১৫ রাত
আপডেট: অক্টোবর ২৯, ২০২৪, ১২:১৫ রাত
আমাদেরকে ফলো করুন

নওগাঁ  প্রতিনিধি : নওগাঁ জেলায় কৃষক পর্যায় থেকে তৃতীয় হাত ঘুরে প্রতি কেজি আলু ১০ টাকা ১৫ টাকার ব্যবধানে সাধারণ ভোক্তাদের কাছে পৌঁছায়। বর্তমানে নওগাঁ জেলার বিভিন্ন হাট-বাজারে প্রতি কেজি আলু ৬৫ থেকে ৭০ টাকায় খুচরা মূল্যে বিক্রি হচ্ছে।

কৃষকরা গত মৌসুমে জেলায় ২০ হাজার ৮৫০ হেক্টর জমিতে আলু চাষ করেছিলেন। উল্লেখিত পরিমাণ জমি থেকে মোট ৩ লাখ ৮৮ হাজার ৫১০ মেট্রিকটন আলু উৎপাদিত হয়েছে। সাধারণত আলু কোন কৃষক নিজ বাড়িতে সংরক্ষণ করে রাখেন না। পচে যাওয়া বা পোকায় নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কায় বিভিন্ন হিমাগারে সংরক্ষণ করে রাখেন।

কৃষকরা ছাড়াও প্রচুর সংখ্যক স্টক ব্যবসায়ীরা মৌসুমের শুরুতে কৃষকদের কাছে থেকে আলু ক্রয় করে লাভের আশায় হিমাগারগুলোতে মজুদ করে রাখেন। বর্তমানে নওগাঁ জেলার বিএইচ স্পেশালাইজড কোল্ড স্টোরেজ, দিনা কোল্ড স্টোরেজ, ফয়েজ উদ্দিন কোল্ড স্টোরেজ, সমবায় কোল্ড স্টোরেজসহ বিভিন্ন হিমাগার গেইট থেকে আলুর পাইকারি ব্যবসায়ীরা কিনে এনে খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রি করেন। খুচরা ব্যবসায়ীরা তাদের কাছে থেকে কিনে বিভিন্ন বাজারে ভোক্তা পর্যায়ে বিক্রি করেন।

পাইকারি আলু ব্যবসায়ীরা এসব হিমাগার থেকে প্রতি কেজি আলু ৪৫ থেক ৪৬ টাকায় কৃষকদের কাছ থেকে ক্রয় করেন। এসব আলু পাইকারি বাজারে এনে খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রি করেন ৫৫ টাকা থেকে ৫৬ টাকায়। সেই আলু খুচরা ব্যবসায়ীরা সাধারণ ভোক্তা পর্যায়ে ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি করছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ বলেছেন, মানুষের সবচেয়ে বেশি জনপ্রিয় ও প্রধান তরকারি হচ্ছে আলু। নওগাঁ জেলায় পর্যাপ্ত আলু উৎপাদিত হয়। আসন্ন মৌসুমে বিগত মৌসুমের চেয়ে অধিক পরিমাণ জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আসন্ন মৌসুমে ২১ হাজার ২৭০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS